সেরাই থাকলেন লেডেটস্কি|307284|Desh Rupantor
logo
আপডেট : ১ আগস্ট, ২০২১ ০০:০০
সেরাই থাকলেন লেডেটস্কি
ক্রীড়া ডেস্ক

সেরাই থাকলেন লেডেটস্কি

ডিসটেন্সের সুইমিংয়ের রানী তার শ্রেষ্ঠত্ব ধরে রাখলেন। অলিম্পিকে প্রথমবারের মতো যুক্ত হওয়া নারী ১৫০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতে ইতিহাস গড়েছিলেন। এবার আরেকটি লম্বা সাঁতারের ইভেন্টে নিজের শ্রেষ্ঠত্ব দেখালেন কেটি লেডেটস্কি। টোকিওতে ৮০০ মিটার ফ্রিস্টাইলেও স্বর্ণ জিতেছেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। ২০১২ লন্ডন অলিম্পিকে প্রথমবার এই ইভেন্টে সাঁতরে স্বর্ণ জিতেছিলেন তিনি। এরপর বিশ্ব চ্যাম্পিয়নশিপ, প্যান প্যাসিফিক চ্যাম্পিয়ন ও ২০১৬ রিও অলিম্পিক মিলিয়ে মোট ৯টি প্রতিযোগিতায় এই ৮০০ মিটারের ইভেন্টে লেডেটস্কিকে হারাতে পারেননি কেউ। সবকটিতেই টানা স্বর্ণ জিতেছেন ২৪ বছরের এই সাঁতারু। টোকিওতে এই ইভেন্টে জিতে টানা তিন অলিম্পিকে স্বর্ণ নিশ্চিত করলেন ৮ মিনিট ১২.৫৭ সেকেন্ড সময় নিয়ে। ৮ মিনিট ১৩.৮৩ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন অস্ট্রেলিয়ার আরিয়ার্নে টিটমাস। ব্রোঞ্জ জিতেছেন ইতালির সিমোনা কাদারেলা।

এই অলিম্পিকে নারী সাঁতারে নতুন দ্বৈরথ হয়ে উঠেছে টিটমাস ও লেডেটস্কির লড়াই। টোকিওতে তৃতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন দুজনে। শুরুতে ৪০০ মিটার ফ্রিস্টাইলে লেডেটস্কিকে হারিয়ে স্বর্ণ জিতেছিলেন টিটমাস। গতবারের চ্যাম্পিয়ন লেডেটস্কি জেতেন রুপা। এরপর ২০০ মিটার ফ্রিস্টাইলেও জয় টিটমাসের। এবার একেবারে পঞ্চম হয়ে যান যুক্তরাষ্ট্রের সাঁতারু। পরে ৮০০ মিটার ইভেন্টে কাল টিটমাসকে হারিয়ে আসরে নিজের দ্বিতীয় স্বর্ণ নিশ্চিত করেন লেডেটস্কি। শনিবার পুলে নেমে প্রথম ৫০ মিটারেই এগিয়ে যান তিনি। এই অংশের সাঁতার শেষ করেন মাত্র .২৩ সেকেন্ডে। শুরুর এই গতিই লেডেটস্কিকে এগিয়ে দেয় স্বর্ণ জয়ে। ৮০০ মিটার ফ্রিস্টাইল ইভেন্টে অলিম্পিক ও বিশ্বরেকর্ড জয়ী ধরে রাখেন নিজের শ্রেষ্ঠত্ব।

ক্যারিয়ারে মোট ৩৭টি সাঁতারে ৩০তম স্বর্ণ জেতা লেডেটস্কি অবশ্য নিজের সাফল্য নয়, দেশকে আরেকটি অলিম্পিক স্বর্ণ এনে দেওয়াকেই বড় করে দেখছেন। টোকিওতে নিজের শেষ সাঁতারের পর লেডেটস্কি বলেন, ‘দারুণ অনুভূতি, দেশেকে মোট দুটি স্বর্ণ এবং দুটি রুপা এনে দিতে পেরে খুব ভালো লাগছে। আমি গর্বিত ও খুশি। লম্বা সাঁতারে কীভাবে এগোতে হয় তা আমি জানি। আজও নিজের পরিকল্পনা রেখেই এগিয়েছি। সবচেয়ে ভালো লাগছে নিজের পছন্দের ইভেন্টগুলোয় স্বর্ণ জিততে পেরে। ২০০ ও ৪০০ মিটারে দুর্ভাগ্যবশত জিততে পারিনি। যা আমার জন্য হতাশার কিন্তু ৮০০ ও ১৫০০ মিটারে নিজের শ্রেষ্ঠত্ব ধরে রেখে প্রমাণ করেছি আমি ফুরিয়ে যাইনি।’

এদিকে ৮০০ মিটারে হেরে টিটমাস জানান, এই ইভেন্টগুলোয় লেডেটস্কিই সেরাÑ ‘আমি জানতাম ৮০০ মিটার আমার জন্য কঠিন হবে। মনে হয় এই লম্বা সাঁতারের ইভেন্টগুলো তার (লেডেটস্কি) জন্যই। তবুও রুপা জিততে পেরে আমি খুব খুশি। লেডেটস্কির মতো চ্যাম্পিয়নের কাছে হারাও শিক্ষার। আমি ২০০ ও ৪০০ মিটারে ভালো করছি। আমাকে এগুলোতেই মনোযোগী হতে হবে।’ 

মিশ্র সাঁতারে প্রথম গ্রেট ব্রিটেন

টোকিও অলিম্পিকে অনেক ইভেন্টই নতুন যোগ হয়েছে। এর মধ্যে সাঁতারেও আছে কিছু। তার একটি ৪ গুণিতক ১০০ মিটার মিডলেতে মিশ্র প্রতিযোগিতা। আগের অলিম্পিকগুলোয় শুধুই পুরুষ ও নারী প্রতিযোগিতায় বিভক্ত ছিল এই ইভেন্ট। এবার থেকে দুজন পুরুষ ও দুজন নারী মিলে মিশ্র ইভেন্টটিতে লড়বেন। প্রথমবারের মতো যুক্ত এই ইভেন্টের স্বর্ণ জিতে ইতিহাস হয়ে থাকল গ্রেট ব্রিটেন। চীন ও অস্ট্রেলিয়ার প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে সাঁতারে দেশটি জিতল চতুর্থ স্বর্ণ।

এই ইভেন্টের সবচেয়ে চমকপ্রদ বিষয় হলো পুরুষ বনাম নারী সাঁতার। মিশ্র ইভেন্টটিতে এক রাউন্ডে কোনো দল নারী নামলে ওই রাউন্ডে বাকিদেরও নারী নামাতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তাই পুরুষ ও নারীর সরাসরি লড়াই দেখা যাচ্ছে এই সাঁতার ইভেন্টে। ব্রিটেনের হয়ে এই ইভেন্টে সাঁতরেছেন ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে স্বর্ণজয়ী অ্যাডাম পিটি। সঙ্গে ছিলেন ক্যাথলিন ডসন, জেমস গাই ও অ্যানা হপকিন। ৩ মিনিট ৩৭.৫৮ সেকেন্ড সময় নিয়েছেন তারা। রুপা জয়ী চীনের জু জিয়াও, ইয়ান জিবেই, ঝ্যাং ইউফেই ও ইয়েং জুনজুয়ান নিয়েছেন ৩ মিনিট ৩৮.৮৬ সেকেন্ড। আর ব্রোঞ্জ জেতা অস্ট্রেলিয়ার কাইল ম্যাককেওন, এমা ম্যাককিওন, জ্যাক স্ট্যাবলেটি-কুক, ম্যাথিউ টেম্পল ৩ মিনিট ৩৮.৯৫ সেকেন্ড সময় নিয়েছেন।