১২ আগস্ট থেকে শুরু এইচএসসির ফরম পূরণ|307358|Desh Rupantor
logo
আপডেট : ১ আগস্ট, ২০২১ ০০:০০
১২ আগস্ট থেকে শুরু এইচএসসির ফরম পূরণ
নিজস্ব প্রতিবেদক

১২ আগস্ট থেকে শুরু এইচএসসির ফরম পূরণ

করোনা পরিস্থিতিতে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ১২ আগস্ট থেকে শুরু হবে। এ কার্যক্রম চলবে আগামী ৩০ আগস্ট পর্যন্ত। এ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

গতকাল শনিবার রাতে আন্তঃশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১১ আগস্ট সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ১২ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত ফরম পূরণ কার্যক্রম চলবে। আর ৩০ আগস্ট পর্যন্ত ফরম পূরণের জন্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে এসএমএস পাওয়া শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবেন। করোনার কারণে এবার কোনো নির্বাচনী পরীক্ষা হবে না। ফরম পূরণের কার্যক্রম সম্পূর্ণ অনলাইনে হবে। কোনো অবস্থায় শিক্ষার্থী বা অভিভাবকরা সশরীরে প্রতিষ্ঠানে যেতে পারবেন না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এবার কোনো নির্বাচনী পরীক্ষা হবে না। তাই এ সংক্রান্ত কোনো ফি নেওয়া যাবে না। কোনো প্রতিষ্ঠান এসব আইন অমান্য করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন। অননুমোদিত শিক্ষার্থীকে ফরম পূরণ করালে কোনো ধরনের যোগাযোগ ছাড়াই তা বাতিল করা হবে। তাছাড়া ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের বোর্ড ফি প্রায় অর্ধেক করা হয়েছে। বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের বোর্ড ফি নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা এবং কেন্দ্র ফি ৩৬০ টাকাসহ সর্বমোট ফি ধরা হয়েছে ১১৬০ টাকা। এর আগে ২০২০ সালে এই বিভাগের এইচএসসি পরীক্ষার্থীদের বোর্ড ফি এবং কেন্দ্র ফি বাবদ পরিশোধ করতে হয়েছিল ২৫০০ টাকা।

এবার মানবিক শাখার পরীক্ষার্থীদের বোর্ড ফি নির্ধারণ করা হয়েছে ৭৭০ টাকা আর কেন্দ্র ফি (ব্যবহারিকসহ) ৩০০ টাকাসহ মোট ফি নির্ধারণ করা হয়েছে ১০৭০ টাকা। এর আগে ২০২০ সালে এই শাখার এইচএসসি পরীক্ষার্থীদের সব মিলিয়ে ফি ছিল ১৯৪০ টাকা।

ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদেরও কেন্দ্র ফি ও বোর্ড ফি মিলিয়ে নির্ধারণ করা হয়েছে ১০৭০ টাকা। এর আগে এ বিভাগের পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ১৯৪০ টাকা জমা দিতে হতো। এবার এইচএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা, আগে যা ছিল ২৫০ টাকা।