ভূমধ্যসাগরে ৩৯৪ অভিবাসন প্রত্যাশী উদ্ধার|307762|Desh Rupantor
logo
আপডেট : ৩ আগস্ট, ২০২১ ০০:০০
ভূমধ্যসাগরে ৩৯৪ অভিবাসন প্রত্যাশী উদ্ধার
রূপান্তর ডেস্ক

ভূমধ্যসাগরে ৩৯৪ অভিবাসন প্রত্যাশী উদ্ধার

ভূমধ্যসাগরের অতিরিক্ত যাত্রীবোঝাই একটি কাঠের নৌকা থেকে ৩৯৪ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে দুটি উদ্ধারকারী জাহাজ। উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে বাংলাদেশিও রয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

গত রবিবার রাতে তিউনিসিয়া উপকূলে প্রায় ছয় ঘণ্টা ধরে চালানো অভিযানে এদের উদ্ধার করা হয়। উত্তর আফ্রিকার উপকূল থেকে ৬৮ কিলোমিটার দূরে তিউনিসিয়ার জলসীমায় তাদের উদ্ধার করে জার্মানি ও ফ্রান্সের এনজিওর জাহাজ সি-ওয়াচ থ্রি ও ওশেন ভাইকিং। অভিযানে নেতৃত্ব দেওয়া সি-ওয়াচ থ্রি উদ্ধার পাওয়াদের ১৪১ জনকে তুলে নেয় আর বাকি ২৫৩ জনকে নেয় ওশেন ভাইকিং। শেষ দিকে জার্মানির এনজিওটির উদ্ধারকারী জাহাজের ইয়ট ‘নাদির’ উদ্ধারকাজে সহায়তা করে।

কাঠের নৌকাটিতে যে অভিবাসনপ্রত্যাশীরা ছিলেন তাদের মধ্যে কারও মৃত্যু হয়েছে কিনা বা কেউ আহত হয়েছেন কিনা তা পরিষ্কার ছিল না বলে রয়টার্স জানিয়েছে। তারা নৌকাটির পাটাতনে ও কিনারে ঠাসাঠাসি করে বসেছিলেন। প্রত্যক্ষদর্শীরা বলছেন, নৌকাটিতে পানি উঠছিল আর এর ইঞ্জিন কাজ করছিল না। উদ্ধার অভিযানের সময় অনেক অভিবাসনপ্রত্যাশী নৌকাটি থেকে লাফিয়ে পড়ে সি-ওয়াচ থ্রি জাহাজের দিকে সাঁতরে যাওয়ার চেষ্টা করেন। এসব অভিবাসনপ্রত্যাশী প্রধানত পুরুষ এবং তারা বাংলাদেশ, মরক্কো, মিসর ও সিরিয়া থেকে আগত।

জাতিসংঘের অভিবাসনবিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইওএমের তথ্য অনুযায়ী, চলতি বছর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দারিদ্র্য ও যুদ্ধকবলিত দেশগুলো থেকে পালিয়ে আসা ১ হাজার ১০০ জনেরও বেশি লোক ভূমধ্যসাগরে ডুবে মারা গেছেন।