এই সবজিগুলো কাঁচা খাওয়াই বেশি উপকারী|311117|Desh Rupantor
logo
আপডেট : ২৩ আগস্ট, ২০২১ ০৯:২৫
এই সবজিগুলো কাঁচা খাওয়াই বেশি উপকারী
অনলাইন ডেস্ক

এই সবজিগুলো কাঁচা খাওয়াই বেশি উপকারী

কিছু সবজি রয়েছে যেগুলো কাঁচা খেলেই উপকার বেশি পাওয়া যায়। যেমন- টমেটো, কাঁচা বা রান্না করে উভয়ভাবেই খাওয়া যায়। এমনই কিছু খাবার আছে যা কাঁচা খাওয়ায় বেশি ভালো।

ব্রোকলি: এই সবজি শুধু ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ নয়, এতে সালফোরাফেনও রয়েছে। এটি এমন একটি যৌগ যা অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে, ক্যানসার কোষের বিরুদ্ধে লড়াই করে, রক্তচাপ কমায়। হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং বার্ধক্যবিরোধী এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। চাইলে সালাদ বা গরম স্যুপে যোগ করতে পারেন। হালকা গরম পানিতে ভালোভাবে পরিষ্কার করে এটি কাঁচা খেতে পারেন।

টমেটো: সবজি ছাড়াও মসুর ডাল, চাটনি, টমেটো প্রায়ই সস এবং অন্যান্য ধরনের রান্না করা খাবারে ব্যবহৃত হয়। কাঁচা টমেটোতে থাকা পুষ্টিগুণ এবং যৌগগুলো আরও স্বাস্থ্য সুবিধা প্রদান করে। এতে রয়েছে লাইকোপেন এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট, যা কোলেস্টেরল কমাতে এবং ওজন কমাতে সাহায্য করে।

এটি প্রদাহ কমাতে সাহায্য করে এবং টমেটোতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলো ইমিউন সিস্টেমের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। এছাড়াও, এটি ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে এবং রোদে পোড়া হওয়ার ঝুঁকি হ্রাস করে।

পেঁয়াজ: পেঁয়াজ যখন কাঁচা খাওয়া হয় স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী কারণ এতে পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা লিভারের জন্য ভালো।

অ্যালিসিন, যা পেঁয়াজের গন্ধের জন্য দায়ী, হৃদরোগ কমাতে সাহায্য করে, রক্তচাপ কমায়, প্লেটলেট একত্রিত করতে বাধা দেয় এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। পেঁয়াজ হাড়ের ঘনত্ব বৃদ্ধিতেও সাহায্য করে এবং এতে ব্যাকটেরিয়া প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

বাদাম: এটা আয়রন এবং ম্যাগনেসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে।

মুষ্টিমেয় কাঁচা ফল খেলে আপনি আরও সুবিধা পাবেন। যদি আপনি ব্যায়ামের আগে শুকনো ফল খান, তাহলে এটি একটি ভালো ব্রেকফাস্ট এবং এটি আপনাকে কম ক্যালোরি শক্তি দেয়।

বিট: বিটরুট পাঁচটি প্রয়োজনীয় ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম এবং প্রোটিনের মতো স্বাস্থ্যকর পুষ্টিগুণে ভরা, এবং এগুলোতে উচ্চমাত্রার ফাইবার এবং ফোলেট (ভিটামিন বি9 এর একটি রূপ) রয়েছে। যদি আখোসা ছাড়িয়ে কাঁচা খান, তাহলে আপনি আরও সুবিধা পাবেন। স্বাদ বাড়াতে চাইলে সেদ্ধ ছোলার সঙ্গে মিশিয়ে খেতে পারেন।