একটি হটডগ কেড়ে নিতে পারে জীবনের ৩৬ মিনিট|312150|Desh Rupantor
logo
আপডেট : ২৮ আগস্ট, ২০২১ ১৩:০৯
একটি হটডগ কেড়ে নিতে পারে জীবনের ৩৬ মিনিট
অনলাইন ডেস্ক

একটি হটডগ কেড়ে নিতে পারে জীবনের ৩৬ মিনিট

অনেকের প্রিয় খাবারের তালিকায় বেশ ওপরের দিকেই রয়েছে হটডগ। আপনারও যদি পছন্দের তালিকায় থাকে এই খাবার, তাহলে সংবাদটি আপনার জন্য।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য গবেষকেরা খুঁজে পেয়েছেন, একটি হটডগ কেড়ে নিতে পারে আপনার জীবনের ৩৬ মিনিট।

এই মাসে ‘নেচার ফুড’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রটিতে গবেষকেরা যুক্তরাষ্ট্রের ৫৮৫৩টি খাবারের প্রভাব দেখিয়েছেন।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন-কে এই গবেষণাপত্রের সিনিয়র লেখক ও মিশিগান বিশ্ববিদ্যালয়ের পরিবেশগত স্বাস্থ্য বিজ্ঞানের প্রফেসর অলিভিয়ের জুলিয়েট বলেন, ‘আমরা পুরো ডায়েটে খাদ্যের উপকারী এবং ক্ষতিকর প্রস্তাবগুলোর স্বাস্থ্যভিত্তিক মূল্যায়ন করতে চেয়েছিলাম।’

এই গবেষক দল একটি সূচক নিয়ে এসেছিল যা কয়েক মিনিটে খাদ্য পরিবেশন করার সঙ্গে যুক্ত স্বাস্থ্যকর জীবনের নেট উপকারী বা ক্ষতিকারক স্বাস্থ্যের বিষয়টি গণনা করে। এটি ‘গ্লোবাল বার্ডেন অব ডিজিজ’ নামে একটি গবেষণার ওপর ভিত্তি করে তৈরি করা হয়। যা একজন ব্যক্তির পছন্দের খাদ্যের সঙ্গে সম্পৃক্ত ও অসুস্থতা পরিমাপ করে।

জুলিয়েট বলেন, ‘উদাহরণস্বরূপ, মাংস প্রক্রিয়াজাত করতে ০.৪৫ মিনিট চলে যায়। অথবা ০.১ মিনিট হারায় প্রতি গ্রাম ফল প্রক্রিয়ায়।’

গরুর মাংস দিয়ে তৈরি হটডগের উদাহরণ টেনে তিনি জানান, এর ৬১ গ্রাম মাংসের প্রক্রিয়াজাতের ফলে ২৭ মিনিটের সুস্থ জীবন নষ্ট হয়। আর যখন সোডিয়াম এবং ট্রান্স ফ্যাটি অ্যাসিডের মতো উপাদানগুলো আনা হয় তখন চূড়ান্ত মানের ৩৬ মিনিট হারিয়ে যায়।