পুরোনো গান অনলাইনে প্রকাশে মেধাস্বত্ব পাবে চার পক্ষ: কপিরাইট বোর্ড|313991|Desh Rupantor
logo
আপডেট : ৬ সেপ্টেম্বর, ২০২১ ২৩:৩৫
পুরোনো গান অনলাইনে প্রকাশে মেধাস্বত্ব পাবে চার পক্ষ: কপিরাইট বোর্ড
নিজস্ব প্রতিবেদক

পুরোনো গান অনলাইনে প্রকাশে মেধাস্বত্ব পাবে চার পক্ষ: কপিরাইট বোর্ড

পুরোনো ক্যাসেট, সিডি, ডিভিডিতে প্রকাশিত ও সম্প্রচারিত গান নতুন করে অনলাইনে প্রকাশ বা সম্প্রচারের রয়্যালটির বিভাজন সংক্রান্ত দীর্ঘদিনের জটিলতা নিরসনে নতুন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ কপিরাইট বোর্ড। সিদ্ধান্ত অনুযায়ী গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী ও লেবেল কোম্পানি মেধাস্বত্বের অধিকার পাবে।

গানটিতে নতুন করে সংযোজন যদি না করা হয় তাহলে এই চার পক্ষ সমভাবে মেধাস্বত্ব পাবে রবিবার কপিরাইট বোর্ডের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কপিরাইট অফিস জানায়, মেধাস্বত্ব জটিলতা নিরসনের বাংলাদেশ কপিরাইট বোর্ড গত মার্চের ২২ তারিখে একটি সভা করেছিল। সেই সভার সিদ্ধান্তই আনুষ্ঠানিকভাবে রবিবার জানানো হয় চিঠিতে।

কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী সোমবার দেশ রূপান্তরকে বলেন, ‘গত রবিবার চিঠি ইস্যুর পরই মূলত সিদ্ধান্তটি কার্যকর হয়েছে। এখন থেকে পুরোনো ক্যাসেট, সিডি, ডিভিডিতে প্রকাশিত ও সম্প্রচারিত গান ডিজিটাল বা অন্য প্ল্যাটফর্মে সম্প্রচার বা পরিবেশনের মাধ্যমে অর্জিত রয়্যালটি বিভাজনের ক্ষেত্রে উল্লেখিত হার অনুসরণ করতে হবে।’

কপিরাইট বোর্ডের চিঠিতে বলা হয়েছে, ‘যে সকল পুরোনো গান পূর্বে কেবল সিডি বা ভিসিডি ও ক্যাসেট নির্মাণের উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল এবং সংশ্লিষ্ট লেবেল কোম্পানিকে নতুন করে অর্থ বিনিয়োগ কিংবা গীতিকার, সুরকার বা কণ্ঠশিল্পীকে পুনরায় কোনো মেধা বা শ্রম বিনিয়োগ করতে হয়নি, এরূপ পুরোনো গানের ক্ষেত্রে গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী ও লেবেল কোম্পানি প্রত্যেক পক্ষ ২৫ শতাংশ হারে মেধাস্বত্ব পাবেন বোর্ড সভার সকল সদস্য কর্তৃক একমত প্রকাশ করা হয়।’