ত্বক ও চুলের স্বাস্থ্যে পানীয়|314279|Desh Rupantor
logo
আপডেট : ৮ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৪৩
ত্বক ও চুলের স্বাস্থ্যে পানীয়
অনলাইন ডেস্ক

ত্বক ও চুলের স্বাস্থ্যে পানীয়

ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য ভিটামিন সি খুবই গুরুত্বপূর্ণ। এটি কেবল ত্বকের সৌন্দর‌্যই বাড়ায় না, সর্দি-কাশির মতো ফ্লু্ প্রতিরোধ করে। কিছু ফল ও সবুজ শাক-সবজি থেকে এই ভিটামিন পেতে পারেন। ত্বকের স্বাস্থ্য ঠিক রাখতে খাদ্যতালিকায় পর্যাপ্ত ভিটামিন সি রাখতে হবে।

সুস্থ ত্বক পেতে ভিটামিন সি সমৃদ্ধ কিছু পানীয় নিয়মিত পান করতে পারেন।–

কমলা ও আদার মিশ্রিত পানীয়: কমলাতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি পাওয়া যায়। ১০০ গ্রাম কমলাতে দৈনিক চাহিদার ৬৪ ভাগই ভিটামিন সি পাওয়া যায়। এই কমলা আর আদার মিশ্রণে তৈরি পানীয় ত্বকের জন্য উপকারী।

মিন্ট কিউই লেমন জুস: কিউই এবং লেমন দুটোই ভিটামিন সি ভরপুর। লেমনের এই পানীয় শরীর ঠান্ডা রাখে। এতে স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য প্রচুর পরিমাণ প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে।

আমের স্যুপ: এটি সাধারণ আমের জুসের মতো নয়। এটি তৈরিতে মাংসল আম, পাকা টমেটোর প্রয়োজন পড়ে। এই স্যুপ গরমে শরীর জুড়ানোর পাশাপাশি প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করবে।

আনারসের পান্না: ভিটামিন সি এর আরেকটি ভালো উৎস আনারস। দৈনিক চাহিদার ৭৯ ভাগ ভিটামিন সি এই ফল পূরণ করতে পারে। আনারসের পান্না কাচা আমের পান্নার মতোই সুস্বাদু। জিরার গুঁড়া ব্লাক সল্ট এবং চিনির মিশ্রণে তৈরি আনারসের পান্না এই উপমহাদেশে জনপ্রিয়।

ভিটামিন সি স্কার্ভিসহ অন্যান্য চর্মরোগ থেকে ত্বককে সুরক্ষা করে। খাদ্যতালিকায় থাকা ভিটামিন সি সমৃদ্ধ পানীয় ত্বককে সুস্থ রাখে।