বাচ্চা ও পোষ্যের প্রথম পরিচয়|314556|Desh Rupantor
logo
আপডেট : ১০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০
বাচ্চা ও পোষ্যের প্রথম পরিচয়

বাচ্চা ও পোষ্যের প্রথম পরিচয়

সদ্যোজাত সন্তানকে বাড়িতে আনার পর তার প্রতি পোষ্যের ব্যবহার কেমন হবে তা নিয়ে দুশ্চিন্তা করেন অনেকেই। সবার আগে তাদের মধ্যে সম্পর্ক তৈরি করে দিতে হবে। পরিচয় করানোর সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

গন্ধের সঙ্গে পরিচয়

বাড়িতে যদি আগে থেকেই কুকুর থাকে তবে সদ্যোজাত সন্তানকে তার সঙ্গে পরিচয় করানোর জন্য কিছু বিষয় মাথায় রাখতে হবে। শুরুতে বাচ্চার ব্যবহার করা সবকিছুর সঙ্গে পোষ্যকে পরিচয় করিয়ে দিন।

বাচ্চার গায়ে জড়ানো চাদর, জামা, এমনকি ওর ডায়াপারও এ ক্ষেত্রে কার্যকর হবে। এসব জিনিস কুকুরকে শুঁকতে দিন। এভাবে ও আগে থেকেই আপনার বাচ্চার গন্ধ চিনে যাবে।

মায়ের কোলে সন্তান

বাচ্চাকে প্রথম বাড়িতে নিয়ে আসার সময় বাচ্চা যেন মায়ের কোলে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। বাড়ি থেকে কিছুদিন দূরে থাকার কারণে, মায়ের সঙ্গে দেখা করার জন্য কুকুর অস্থির হয়ে থাকে এবং মাকে দেখলে তার স্বাভাবিক ভঙ্গিতে লাফ-ঝাঁপ শুরু করতে পারে। মায়ের কোলে থাকলে বাচ্চার আঘাত লেগে যেতে পারে। তাই সাবধান হতে হবে এ ক্ষেত্রেও।

শক্ত করে বাঁধা

বাড়ির নতুন সদস্যের সঙ্গে যখন কুকুরের আলাপ করিয়ে দেবেন, খেয়াল রাখুন সে যেন বাঁধা থাকে এবং কেউ তার গলার চেইন শক্ত করে ধরে থাকে। বাচ্চাকে কাপড়ে জড়িয়ে ভালো করে তার মাথায়, গায়ে নিজের হাত দিয়ে রাখুন। এতে আপনার কুকুর বুঝবে যে, বাচ্চা আপনার অত্যন্ত প্রিয় কেউ এবং আপনি ওকে আগলে রাখতে চাইছেন।