অনুপস্থিত শিক্ষকদের তালিকা চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর|315132|Desh Rupantor
logo
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০২১ ২২:৩৬
অনুপস্থিত শিক্ষকদের তালিকা চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
নিজস্ব প্রতিবেদক

অনুপস্থিত শিক্ষকদের তালিকা চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

বিনা অনুমতিতে দীর্ঘ দিন শিক্ষাপ্রতিষ্ঠানে অনুপস্থিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের তালিকা তৈরির নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। বিভাগীয় উপপরিচালক ও জেলা শিক্ষা অফিসারদের তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১০ সেপ্টেম্বরের আদেশটি রবিবার প্রকাশ করা হয়। একইদিন প্রকাশিত আরেকটি আদেশে অধিদপ্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের করোনা সংক্রমণের তথ্য প্রতিদিন বিকাল ৪টার মধ্যে ‘করোনা আপডেট’ সফটওয়্যারে এন্ট্রির নির্দেশ দিয়েছে।   

প্রথম আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের অনেকে চিকিৎসার জন্য, বা দেশের বাইরে ছুটিতে গেছেন, কিংবা অন্য ছুটি নিয়ে এবং কোনো কোনো ক্ষেত্রে ছুটির অনুমোদন না নিয়ে দীর্ঘদিন অতিবাহিত করছেন।  তাদের বিষয়ে যেসব জেলা থেকে তথ্য পাওয়া যায়নি, তাদের তালিকা পাঠাতে বলা হয়েছে। নির্ধারিত ছকে শিক্ষকের নাম ও পদবি, বিদ্যালয়ের ঠিকানা, অনুপস্থিতির তারিখ, অনুপস্থিতির কারণ এবং কী ব্যবস্থা নেওয়া হয়েছে, আদেশে তা উল্লেখ করতে বলা হয়েছে।

দ্বিতীয় আদেশে জানানো হয়, কোভিড-১৯ সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটির শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সুপারিশ অনুসারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের মধ্যে করোনা সংক্রমণ সংক্রান্ত দৈনিক ভিত্তিতে মনিটরিং করা প্রয়োজন।

বিদ্যালয় পুনরায় চালু করার জন্য সরকার গৃহীত সিদ্ধান্ত অনুসারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সবার স্বাস্থ্য সেবা মনিটরিং করা অপরিহার্য। উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তারা তার আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মাধ্যমে পূরণ করা স্বাস্থ্যতথ্য নির্ধারিত ছকে প্রতিবেদন সংগ্রহ করবেন এবং প্রতিদিন বিকাল ৪টার মধ্যে আবশ্যিকভাবে ‘করোনা আপডেট’ সফটওয়ারে হালনাগাদ তথ্য এন্ট্রি দেবেন।