খাবার ছত্রাকমুক্ত রাখতে|315345|Desh Rupantor
logo
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০
খাবার ছত্রাকমুক্ত রাখতে

খাবার ছত্রাকমুক্ত রাখতে

এখন চারদিকে স্যাঁতসেঁতে আর ভ্যাপসা গরম। এমন আবহাওয়ায় খাবারে ছত্রাক তৈরি হয়। বিশেষ করে যেসব খাবার একটু পচনশীল, তাতে সহজেই ছত্রাক জমে। এতে খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে সেই খাবার। জেনে নিন কীভাবে খাবার ছত্রাকমুক্ত রাখবেন

পাউরুটি : পাউরুটি কেনার সময় তার এক্সপায়ারি ডেট দেখে নিন। ডেট পেরিয়ে যাওয়া পাউরুটি খাবেন না। ঘরে পাউরুটি তৈরি করলে শুকনো ইস্ট দিয়ে বানান, এতে ছত্রাক ধরে না। ছত্রাক ধরা এড়াতে পাউরুটি ডিপ ফ্রিজে রাখুন।

আচার : আচারের শিশি থেকে আচার বের করার সময় হাত ব্যবহার করবেন না। চামচ দিয়ে আচার বের করার সময় দেখে নিন, সেটা শুকনো কি না। কারণ অপরিষ্কার হাত, ভেজা ভাব ও ঘাম আচারে মিশলে ছত্রাক ধরার প্রবণতা বাড়ে। আচার ভালো রাখতে কাচের শিশিতে রাখুন ও নিয়মিত রোদে দিন।

মাখন : মাখন এমনিতেই সব সময় ফ্রিজে রেখে দেওয়া হয়। কিন্তু খোলাভাবে না রেখে একটি এয়ারটাইট কৌটোতে মাখন রাখুন। ভেজা কিংবা অপরিচ্ছন্ন হাত বা চামচ মাখনে লাগাবেন না।

সবজি ও ফলমূল : স্যাঁতসেঁতে আবহাওয়ায় সবজি-ফলমূলও ছত্রাকে আক্রান্ত হতে পারে। তাই আর্দ্র মৌসুমে এসবের ওপর বাড়তি খেয়াল রাখা চাই। সবচেয়ে ভালো হয় সবজিগুলো খবরের কাগজে মুড়ে রাখলে। এই কাগজ সবজি থেকে পানি শুষে নিয়ে আর্দ্রতা কমাবে। এরপর কাগজ থেকে বের করে সবজিগুলো জিপ-লক ব্যাগে সংরক্ষণ করুন।

জ্যাম : দোকান থেকে কেনা জ্যামে ছত্রাক না ধরার উপাদান মেশানো থাকে। জ্যাম ভালো রাখতে তা ফ্রিজে রাখুন। ব্যবহার করেই তা আবার সঙ্গে সঙ্গে ফ্রিজে তুলে দিন, না হলে ছত্রাক ধরতে পারে।