নতুন আইফোন সম্পর্কে এখন পর্যন্ত যা জানা গেল|315510|Desh Rupantor
logo
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২১
নতুন আইফোন সম্পর্কে এখন পর্যন্ত যা জানা গেল
অনলাইন ডেস্ক

নতুন আইফোন সম্পর্কে এখন পর্যন্ত যা জানা গেল

প্রতিবছরের সেপ্টেম্বরে বড়সড় অনুষ্ঠানের আয়োজন করে নতুন আইফোনের ঘোষণা দেয় অ্যাপল। মানুষও আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকে।

অ্যাপল জানিয়েছে, এ বছরের ঘোষণাগুলো দেওয়া হবে মঙ্গলবার রাত ১১টায়।

জানা যায়, নতুন আইফোনের নাম হবে ‘আইফোন ১৩’, তবে অ্যাপল বিষয়টি নিশ্চিত করেনি। ধারণা করা হচ্ছে, আইফোন ১৩-এর সঙ্গে তারহীন ইয়ারফোন ‘এয়ারপডস ৩’ এবং স্মার্ট ঘড়ি ‘অ্যাপল ওয়াচ সিরিজ ৭’-এর ঘোষণাও আসবে।

নকশা

আইফোন ১৩-এর (‘প্রো’ মডেলগুলো নয়) ক্যামেরার অবস্থান ওপর-নিচে না রেখে কোনাকুনি করা হতে পারে। ব্যাটারি কিছুটা বড় হওয়ায় পুরুত্ব খানিকটা বাড়তে পারে, তবে সে দাবির বিপক্ষেও শোনা গেছে। খানিকটা ছোট হতে পারে ওপরের দিকে থাকা ‘নচ’। নচে ফ্রন্ট ক্যামেরা ও সেন্সর থাকে।

চেহারা শনাক্তের মাধ্যমে আইফোন আনলক করার সুবিধা ফেস আইডি উন্নত করার কথা রয়েছে। বিশেষ করে মাস্ক পরে থাকলেও যেন চেহারা শনাক্ত করতে পারে, তেমন সুবিধা আসবে বলে শোনা যাচ্ছে।

আইফোন ১২ সিরিজের তুলনায় রঙে কিছুটা ভিন্নতা থাকতে পারে।

স্পেসিফিকেশন

অ্যাপলের পণ্য নিয়ে নিয়মিত নিজের বিশ্লেষণ প্রকাশ করেন মিং-চি কুয়ো। তিনি জানিয়েছেন, আইফোন ১৩ এবং ১৩ প্রো ম্যাক্স মডেলগুলো ১ টেরাবাইট স্টোরেজে কেনার সুযোগ থাকবে। তবে কোনো মডেলেই এবার ৬৪ গিগাবাইট স্টোরেজ থাকছে না, শুরু হবে ১২৮ গিগাবাইট থেকে।

নতুন আইফোনগুলো অ্যাপলের ৫ ন্যানোমিটারের এ১৫ প্রসেসরে বাজারে আসার কথা আছে।

আইফোনের প্রো ম্যাক্স মডেলে ব্যাটারির ধারণক্ষমতা ৩৬৮৭ মিলিঅ্যাম্পিয়ার থেকে বাড়িয়ে ৪৩৫২ মিলিঅ্যাম্পিয়ার করা হবে বলে শোনা যাচ্ছে।

ক্যামেরা

আইফোন ১১ সিরিজের তুলনায় আইফোন ১২ সিরিজের ক্যামেরায় তেমন অগ্রগতি দেখা যায়নি। তবে উড়ো খবর বলছে, ১২ প্রো ম্যাক্সের সেন্সর আইফোন ১৩ সিরিজের সব মডেলে থাকবে।

চারটি মডেলে আসবে আইফোন ১৩

আইফোন ১২ লাইনআপের প্রতিফলন থাকবে আইফোন ১৩ সিরিজেও। অর্থাৎ আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সের আশা করা যেতে পারে।