‘পেন্সিলে আঁকা পরী’ বানাবেন না অমিতাভ রেজা, অনুদান ফিরিয়ে দিলেন|315536|Desh Rupantor
logo
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২১ ২২:৩১
‘পেন্সিলে আঁকা পরী’ বানাবেন না অমিতাভ রেজা, অনুদান ফিরিয়ে দিলেন
নিজস্ব প্রতিবেদক

‘পেন্সিলে আঁকা পরী’ বানাবেন না অমিতাভ রেজা, অনুদান ফিরিয়ে দিলেন

হুমায়ূন আহমেদের “পেন্সিলে আঁকা পরী” উপন্যাসের গল্প নিয়ে সিনেমা নির্মাণের জন্য পাওয়া সরকারি অনুদানের টাকা জরিমানাসহ ফেরত দিচ্ছেন অমিতাভ রেজা।

অমিতাভ রেজা বলেছেন, হুমায়ূন আহমেদের পরিবার থেকে যে শর্ত দেওয়া হয়েছে, তা মেনে তিনি চলচ্চিত্রটি নির্মাণ করতে পারছেন না।

নির্মাতা অমিতাভ রেজার সঙ্গে বনিবনা না হওয়ার কথা স্বীকার করেছেন প্রয়াত লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন।

অমিতাভ রেজা জানান, সিনেমা নির্মাণের জন্য ৬০ লাখ টাকা অনুদান পেয়েছিলেন। ইতোমধ্যে অ্যাকাউন্টে আসা ১৮ লাখ টাকা জরিমানাসহ ফেরত দিচ্ছেন তিনি। কাল-পরশুর (১৫ থেকে ১৬ সেপ্টেম্বর) মধ্যে পুরো টাকাটাই সরকারকে ফেরত দিচ্ছেন অমিতাভ।

জানা গেছে, “পেন্সিলে আঁকা পরী” সিনেমাটির প্রযোজক ছিলেন মেহেজাবীন রেজা চৌধুরী, আসাদুজ্জামান ও অমিতাভ রেজা। চিত্রনাট্য লিখেছেন রঞ্জন রব্বানী। পরিচালক অমিতাভ রেজা চৌধুরী। হুমায়ূন আহমেদ ট্রাস্টি বোর্ড সিনেমাটি নির্মাণের আগে বড় অঙ্কের অর্থ ও মুক্তির পরেও রেভিনিউ শেয়ার করাসহ বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে। এসব শর্তে সিনেমাটি থেকে সরে এসেছেন খ্যাতিমান এই নির্মাতা।

অমিতাভ রেজা বলেন, “সিনেমাটির জন্য দশ বছরের প্রস্তুতি নিয়েছি, তিন বছর চিত্রনাট্যের কাজ করেছেন রঞ্জন রব্বানী। দুই দফা সরাসরি হুমায়ূন আহমেদের কাছ থেকে সিনেমাটি নির্মাণের জন্য অনুমোদন নিয়েছি। কিন্তু অনুদান পাওয়ার পর হুমায়ূন আহমেদ ট্রাস্টি বোর্ডের (হুমায়ূন পরিবার) চূড়ান্ত অনুমোদন নিতে গেলে আর্থিক বিষয়সহ বেশ কিছু নতুন শর্ত দেওয়া হয়েছে। যেটি মেনে আমার পক্ষে সিনেমাটি নির্মাণ করা সম্ভব নয়। সে কারণে আমি এমন সিদ্ধান্ত নিয়েছি।”

তবে এমন সিদ্ধান্ত নেওয়ার আগে অনুদান কমিটির সঙ্গেও বসেছেন অমিতাভ রেজা। কমিটির সদস্যরা বার বার তাকে অনুরোধ করেছেন, সবার সঙ্গে আবার বসে একটা সুরাহা করে ছবিটি নির্মাণের।

কিন্তু অমিতাভ মনে করছেন, ছবিটি নির্মাণ হলে না হবে অনুদানের টাকাগুলোর সঠিক ব্যবহার, না হবে স্যারের গল্পটির যোগ্য উপস্থাপন। তার ভাষায়, “সরকারি টাকা মানে জনগণের টাকা। তো সেই টাকাগুলো নিয়ে আমি জনগণের সম্পদ নষ্ট করতে চাই না। আমি স্পষ্ট দেখতে পারছি, ছবিটি শেষ পর্যন্ত বানাতে পারবো না ট্রাস্টি বোর্ডের শর্তগুলো পূরণ করতে গেলে। তারচেয়ে সরকারের টাকাটা ফেরত দেওয়াই উত্তম।”

এদিকে নির্মাতার মুক্তিপ্রতীক্ষিত ২য় চলচ্চিত্র “রিক্সা গার্ল” নিয়ে যাচ্ছেন উত্তর আমেরিকায়। ৭ থেকে ১৭ অক্টোবর মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ছবিটি। যেখানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকছেন অমিতাভ রেজা নিজেও। ফিরেই জানাবেন নতুন নির্মাণের ঘোষণা।