দৈনিক শনাক্ত আরও কমল|315609|Desh Rupantor
logo
আপডেট : ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০
দৈনিক শনাক্ত আরও কমল
রূপান্তর ডেস্ক

দৈনিক শনাক্ত আরও কমল

সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও ৪ লাখ ৪৭ হাজার ২৪৭ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। এই সংখ্যা এর আগের ২৪ ঘণ্টার চাইতে প্রায় ৪০ হাজারের মতো কম। এর আগে গত ১৯ জুন দৈনিক শনাক্ত এরচেয়ে কম ছিল। তবে আলোচ্য সময়ে বিশ্বজুড়ে মৃত্যু কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে ৬ হাজার ৯৬২ জন করোনা রোগী, যা আগের ২৪ ঘণ্টার তুলনায় প্রায় ৫০০ বেশি।

গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ লাখ ৫৫ হাজার ৫৪৩ জনে। আর শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২২ কোটি ৬২ লাখ ৪৭ হাজার ৫৩৪ জনে। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ২০ কোটি ২৯ লাখ ৮১ হাজার ৭৮ জন।

এদিকে সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে  থাকা যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ২১ লাখ ৪০ হাজার ৪২ জনের। এর মধ্যে মারা গেছে ৬ লাখ ৮০ হাজার ২৭৪ জন। আর সুস্থ হয়েছে ৩ কোটি ২০ লাখ ৪৬ হাজার ৫৮৫ জন।

সংক্রমণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩২ লাখ ৮৮ হাজার ২১ জন। এর মধ্যে মারা গেছে ৪ লাখ ৪৩ হাজার ২৪৭ জন।

তালিকায় তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্তের সংখ্যা ২ কোটি ১০ লাখ ৬ হাজার ৪২৪ জন। এর মধ্যে মারা গেছে ৫ লাখ ৮৭ হাজার ১৩৮ জন।

সংক্রমণের তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, ইরান, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন, ইতালি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

সংক্রমণ চীন থেকে ছড়িয়ে পড়ার পর সবচেয়ে বেশি আক্রান্ত হয় ইউরোপের কিছু দেশ ও যুক্তরাষ্ট্র। তবে দেশগুলোতে চলতি বছরের শুরুর দিকে করোনা নিয়ন্ত্রণে আসা শুরু হয়। এর বিপরীতে পরিস্থিতি খারাপ হতে থাকে ভারতসহ এশিয়ার কিছু দেশে। তবে ভারত থেকে ছড়িয়ে পড়া ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কিছু দেশের অবস্থা আবারও খারাপ হচ্ছে।