নারী-পুরুষের একত্রে কাজ করা উচিত নয়|315615|Desh Rupantor
logo
আপডেট : ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০
তালেবান নেতার মন্তব্য
নারী-পুরুষের একত্রে কাজ করা উচিত নয়
রূপান্তর ডেস্ক

নারী-পুরুষের একত্রে কাজ করা উচিত নয়

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানের এক জ্যেষ্ঠ সদস্য নারী ও পুরুষের একসঙ্গে কাজ করা উচিত নয় বলে মন্তব্য করেছেন বলে জানিয়েছে রয়টার্স। তালেবানের ওই জ্যেষ্ঠ সদস্যের নাম ওয়াহিদুল্লাহ হাশিমি। তার মন্তব্য তালেবানের নতুন সরকারের নীতির কতটা প্রতিফলন, তা স্পষ্ট নয়। তবে তিনি বর্তমান তালেবান নেতৃত্বের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

হাশিমি বলেন, নারীদের যেখানে খুশি সেখানে কাজ করার অধিকার দেওয়ার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ সত্ত্বেও তালেবান তাদের সংস্করণের শরিয়াহ বা ইসলামি আইন সম্পূর্ণরূপে বাস্তবায়ন করবে। হাশিমি এক সাক্ষাৎকারে বলেন, ‘আফগানিস্তানে শরিয়াহ আইনব্যবস্থা আনার জন্য আমরা ৪০ বছর ধরে লড়াই করেছি। শরিয়াহ আইন পুরুষ ও নারীদের একত্র হতে বা এক ছাদের নিচে একসঙ্গে বসার বিষয়টি অনুমোদন দেয় না।’ হাশিমি বলেন, ‘নারী ও পুরুষ একসঙ্গে কাজ করতে পারেন না, এটা পরিষ্কার। অফিসে এসে আমাদের মন্ত্রণালয়ে কাজ করার অনুমতি তাদের নেই।’

তালেবানের অতীতের কট্টরনীতি যদি আনুষ্ঠানিকভাবে বাস্তবায়িত হয়, তাহলে দেশটির সরকারি অফিস, ব্যাংক, গণমাধ্যমসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নারীদের চাকরির সুযোগ বন্ধ হয়ে যাবে বলে জানাচ্ছে বার্তা সংস্থা এএফপি।

গত ১৫ আগস্ট কাবুল পতনের মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে চলে যায়। চলতি মাসের শুরুর দিকে তালেবান নতুন সরকার গঠনের ঘোষণা দেয়। তালেবানের এই সরকারের মন্ত্রিসভায় কোনো নারী সদস্য নেই। এ নিয়ে আফগান নারীরা প্রতিবাদ জানিয়ে তালেবানের দমন-পীড়নমূলক আচরণের শিকার হন।