প্রাথমিক স্কুল থেকে চীনে করোনার নতুন প্রাদুর্ভাব|315635|Desh Rupantor
logo
আপডেট : ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০
প্রাথমিক স্কুল থেকে চীনে করোনার নতুন প্রাদুর্ভাব
রূপান্তর ডেস্ক

প্রাথমিক স্কুল থেকে চীনে করোনার নতুন প্রাদুর্ভাব

চীনের ফুজিয়ান প্রদেশে নতুন করে করোনাভাইরাস আক্রান্ত বাড়ার সঙ্গে একটি প্রাথমিক বিদ্যালয়ের সংশ্লিষ্টতা সামনে এসেছে। প্রাথমিক অনুসন্ধানে দেখা যাচ্ছে, এই সংক্রমণ সম্ভবত এক শিক্ষার্থীর বাবার কাছ থেকে ঘটেছে। গত সপ্তাহে তিনি করোনা আক্রান্ত হন বলে জানিয়েছে সিএনএন।

গত চার দিনে একশ’রও বেশি আক্রান্ত শনাক্তের পর ফুজিয়ান কর্র্তৃপক্ষ এক সপ্তাহের মধ্যে সব শিক্ষক এবং শিক্ষার্থীর করোনাভাইরাস পরীক্ষার নির্দেশ দিয়েছে। নানজিং সংক্রমণ ঠেকানোর এক মাসের মধ্যে ফুজিয়ানে সংক্রমণের কথা জানা গেছে। উহানের পর সবচেয়ে বড় সংক্রমণ নানজিংয়ে হয়েছে বলে মনে করে চীনা কর্র্তৃপক্ষ।

ফুজিয়ান প্রদেশের পুতিয়ান শহরেই সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গেছে। শহরটিতে প্রায় ৩০ লাখ মানুষের বসবাস। ওই এলাকায় প্রথম আক্রান্তের সঙ্গে একটি প্রাথমিক বিদ্যালয়ের সংশ্লিষ্টতা রয়েছে। এই সংক্রমণের প্রাথমিক উৎস বলে মনে করা হচ্ছে এক শিক্ষার্থীর বাবাকে। তিনি গত ৪ আগস্ট সিঙ্গাপুর থেকে ফেরার ৩৮ দিনের মাথায় গত ১০ সেপ্টেম্বর করোনায় আক্রান্ত হন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, ওই ব্যক্তি ২১ দিন কোয়ারেন্টাইন কাটিয়েছেন। সেই সময়ে তার নয়টি নিউক্লিক এসিড এবং সেরোলজিক পরীক্ষা করা হয়। তার প্রতিটিইতে নেগেটিভ রেজাল্ট আসে।

সংক্রমণ ঠেকানোর চেষ্টায় নানা পদক্ষেপের ঘোষণা দিয়েছেন কর্মকর্তারা। স্কুল বন্ধ করে দেওয়ার পাশাপাশি পুতিয়ান থেকে কেউ বের হতে চাইলে বিগত ৪৮ ঘণ্টার মধ্যে করোনার নেগেটিভ রেজাল্টের প্রমাণ সরবরাহ করতে হচ্ছে। সিনেমা, জাদুঘর এবং লাইব্রেরির অভ্যন্তরের কার্যক্রম বন্ধ করতে বলা হয়েছে। আর রেস্টুরেন্ট খোলা রাখার সময়ও কমানো হয়েছে।