গ্রাহকের টাকা ফেরতের নির্দেশনা চেয়ে রিট|317196|Desh Rupantor
logo
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০
গ্রাহকের টাকা ফেরতের নির্দেশনা চেয়ে রিট
নিজস্ব প্রতিবেদক

গ্রাহকের টাকা ফেরতের নির্দেশনা চেয়ে রিট

দেশে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার শিকার ভুক্তভোগীদের অর্থ ফেরতের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করা হয়েছে। মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন এবং ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি ও ই-অরেঞ্জের দুজন ক্ষতিগ্রস্ত গ্রাহকের পক্ষে সুপ্রিম কোর্টের দুই আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব ও মোহাম্মদ কাউছার গতকাল বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন।

এতে গ্রাহকের অর্থ ফেরতের নির্দেশনার আরজি জানানোর পাশাপাশি ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর প্রতারণা, অর্থ আত্মসাৎ ও অর্থ পাচার বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দায়ি ব্যাক্তিদের চিহ্নিত করে তাদের শাস্তির আওতায় আনা এবং ই- কমার্স নিয়ন্ত্রণে একটি সুনির্দ্দিষ্ট আইন প্রণয়নের প্রয়োজনীয়তার আরজি জানানো হয়।

আবেদনের বরাতে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বলেন, গত কয়েক বছরে ইভ্যালি ও ই-অরেঞ্জের মতো ই-কমার্স প্রতিষ্ঠানগুলো সরকারের সংশ্লষ্টি দপ্তরগুলোর কার্যকর নজরদারির অভাবের সুযোগে গ্রাহক আকর্ষণে বিভিন্ন অনৈতিক অফার, ডিসকাউন্ট নামে গ্রাহকদের প্রলুব্ধ করে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করেছে এবং বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচার হয়েছে। এসব অপকর্মের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তসহ গ্রাহকের স্বার্থ রক্ষায় অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।