বর্তমান পরিচালকরাই এগিয়ে|317210|Desh Rupantor
logo
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০
বর্তমান পরিচালকরাই এগিয়ে
ক্রীড়া প্রতিবেদক

বর্তমান পরিচালকরাই এগিয়ে

৬ অক্টোবর বিসিবি নির্বাচনের দিনতারিখ চূড়ান্ত। সকাল ১০টায় শুরু হয়ে ভোট প্রদান শেষ হবে বিকাল ৫টায়। ওইদিনই প্রাথমিক ফলাফল প্রকাশ হবে। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা হবে ৭ অক্টোবর। নির্বাচন সামনে রেখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে আজ। ১৭৪ জন কাউন্সিলরের ১৭১ জন নাম জমা দিয়েছেন। ঢাকা প্রথম বিভাগ ক্রিকেট লিগের দল অগ্রণী ব্যাংক, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বরিশাল শিক্ষা বোর্ডের কোনো কাউন্সিলরের নাম বোর্ডে জমা পড়েনি। ২৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এরপর প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের সময় দিয়ে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৩০ অক্টোবর। করোনাভাইরাসের কথা মাথায় রেখে এবার পোস্টাল ও ই-ব্যালটের ব্যবস্থা রেখেছে বিসিবি।

নির্বাচনে ৩ ক্যাটাগরিতে ২৩ জন পরিচালক নির্বাচিত হবেন। ক্যাটাগরি-১ থেকে ১০ জন, ক্যাটাগরি-২ থেকে ১২ জন এবং ক্যাটাগরি-৩ থেকে ১ জন নির্বাচন হবেন। ক্যাটাগরি-১ অর্থাৎ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা থেকে কাউন্সিলর হয়েছেন ৭১ জন। ক্যাটাগরি-২ এ ঢাকার ৫৪টি ক্লাব থেকে ৫৮ জন। বিসিবি মনোনীত সাবেক ক্রিকেটার ১০ জন এবং বর্তমান সভাপতি মনোনীত সাবেক অধিনায়ক ৫ জন আছেন তৃতীয় ক্যাটাগরিতে। বাকিরা অলিম্পিক অ্যাসোসিয়েশন, মহিলা ক্রীড়া সংস্থা, জাতীয় ক্রীড়া পরিষদ, ক্রিকেটারদের সংগঠন কোয়াব, বিকেএসপি, আম্পায়ার অ্যাসোসিয়েশন, বিভিন্ন শিক্ষা বোর্ড, পাবলিক বিশ্ববিদ্যলয় থেকে। ভোটার হতে চেয়ে কাউন্সিলর ফর্ম জমা দেওয়া ১৭১ জনের ৫৪ জনই নতুন মুখ।

বিসিবির বর্তমান পরিচালক পর্ষদের প্রায় সবাই আছেন এবারের কাউন্সিলর তালিকায়। শুধু মাত্র লোকমান হোসেন ভূঁইয়া, প্রয়াত আফজালুর রহমান সিনহা নেই। এছাড়া আলোচনা ছিল হানিফ ভূঁইয়া, তানজিল চৌধুরী, শওকত আজিজ রাসেল, সৈয়দ আশফাকুল ইসলাম এবং সাইফুল আলম স্বপন চৌধুরী নির্বাচন করবেন না। কিন্তু কাউন্সিলর তালিকায় তাদের নাম এসেছে। বর্তমান কমিটিতে থাকা এই ৬টি জায়গাতেই হতে যাচ্ছে পরিবর্তন। বাকি জায়গা নিয়ে সন্দেহ বা শঙ্কা তেমন নেই। মনোনয়নপত্র নিলেই বর্তমান কমিটির বাকিদের জয়ের সম্ভাবনা বেশি।

এছাড়া ক্যাটাগরি-২ অর্থাৎ ঢাকার ক্লাব কোটায় আবাহনীর হয়ে বর্তমান বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন, মোহামেডানের হয়ে মাহবুব আনাম, শেখ জামালের হয়ে নতুন মুখ নজিব আহমেদ, দ্বিতীয় বিভাগ সুপার লিগের দল ঢাকা অ্যাসেটসের হয়ে মঞ্জুর কাদের, প্রথম বিভাগের দল শেখ জামাল ক্রিকেটার্সের হয়ে ইসমাইল হায়দার মল্লিক ও গাজী গ্রুপ ক্রিকেটার্সের গাজী গোলাম মূর্তজাদের আসন্ন নির্বাচনে পরিচালক হওয়ার সমূহ সম্ভাবনা আছে। গাজী পরিবার থেকে তিন জন কাউন্সিলর ফর্ম জমা দিয়েছেন। গোলাম মূর্তজার বাবা গোলাম দস্তগীর গাজী এমপি ঢাকা মেরিনার্স থেকে আর মূর্তজার স্ত্রী মিস সানিয়া বিনতে মাহতাব গাজী গ্রুপ ক্রিকেটার্স থেকে।

 এছাড়া ক্যাটাগরি-১ থেকে চট্টগ্রাম বিভাগ ও চট্টগ্রাম জেলা থেকে আকরাম খান ও আ জ ম নাসির, খুলনা বিভাগ থেকে শেখ সোহেল, মানিকগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা থেকে নাইমুর রহমান দুর্জয়, যশোর জেলা থেকে কাজী এনাম, সিলেট জেলা থেকে শফিউল আলম চৌধুরী নাদেল, রংপুর বিভাগ থেকে অ্যাডভোকেট আনোয়ার ও সাবেক অধিনায়ক কোটা থেকে খালেদ মাহমুদ সুজনেরও নির্বাচিত হওয়ার সম্ভাবনা প্রবল।