ইউরোপের ফুটবল ছেড়ে কাতারে হামেস রদ্রিগেজ|317298|Desh Rupantor
logo
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২১ ১২:০০
ইউরোপের ফুটবল ছেড়ে কাতারে হামেস রদ্রিগেজ
অনলাইন ডেস্ক

ইউরোপের ফুটবল ছেড়ে কাতারে হামেস রদ্রিগেজ

ইউরোপিয়ান ফুটবল ছেড়ে কাতারে পাড়ি জমিয়েছেন হামেস রদ্রিগেজ। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব এভারটন থেকে কাতারিয়ান ক্লাব আল রায়ানে যোগ দিয়েছেন কলম্বিয়ান প্লে-মেকার। তবে তার ট্রান্সফার ফি প্রকাশ্যে আনা হয়নি।

গত বছরের সেপ্টেম্বরে রিয়াল মাদ্রিদ ছেড়ে এভারটনে যোগ দেন রদ্রিগেজ। ৩০ বছর বয়সী তারকা গুডিসন পার্কে ছিলেন ১২ মাস। টফিসদের হয়ে গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৬ ম্যাচে ৬ গোল করেন তিনি।

কিন্তু চলতি মৌসুমে এভারটনের নতুন কোচ রাফায়েল বেনিতেজের অধীনে কোনো ম্যাচ খেলেননি রদ্রিগেজ। ৯ বারের ইংলিশ ফুটবলের শীর্ষ লিগ চ্যাম্পিয়নদের জার্সিতে কলম্বিয়ান তারকাকে শেষবার দেখা গেছে ১৬ মে। শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে সেই ম্যাচে ১-০ ব্যবধানে হারে এভারটন।

রিয়াল থেকে প্রিয় শিষ্য রদ্রিগেজকে গুডিসন পার্কে এনেছিলেন কোচ কার্লো আনচেলত্তি। কিন্তু ইতালিয়ান কোচ দ্বিতীয় দফায় ফের ফিরেছেন সান্তিয়াগো বার্নাব্যুতে। আনচেলত্তি চলে যাওয়ার পর এভারটনে রদ্রিগেজের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। সেই অনিশ্চয়তায় ফলে ইউরোপিয়ান ফুটবলের অন্তরালেই চলে গেলেন তিনি।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে আলো ছড়িয়ে বিশ্ববাসীর নজর কাড়েন রদ্রিগেজ। আসরের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুটও জেতেন এই অ্যাটাকিং মিডফিল্ডার। তার ওপর চোখ পড়ে রিয়ালেরও। সেই বছরই ফরাসি ক্লাব মোনাকো থেকে তাকে সান্তিয়াগো বার্নাব্যুতে নিয়ে আসেন কোচ আনচেলত্তি। কিন্তু পরের বছরই রিয়াল ছাড়েন ৬২ বছর বয়সী ইতালিয়ান কোচ।

সান্তিয়াগো বার্নাব্যুতে ৬ বছরের অধ্যায়ে নিয়মিত হতে পারেননি রদ্রিগেজ। মাঝখানে ২০১৭-১৯ মৌসুম তিনি ধারে কাটান বায়ার্ন মিউনিখে। সেবারও কলম্বিয়ান তারকাকে অ্যালিয়েঞ্জ অ্যারেনায় নিয়ে যান কোচ আনচেলত্তি।

বায়ার্ন অধ্যায় শেষে ফের রিয়ালে ফিরলেও সাবেক কোচ জিনেদিন জিদানের স্কোয়াডে অপাঙেক্তয় রযে রদ্রিগেজ। পরে আবারও তার দিকে হাত বাড়ান আনচেলত্তি। এবারের ঠিকানা হয় এভারটন। কিন্তু চলতি মৌসুমে আনচেলত্তি দ্বিতীয় দফায় দায়িত্ব নেন লস ব্লাঙ্কোসদের। কিন্তু নিয়ে যেতে পারেননি রদ্রিগেজকে।

ইউরোপ অধ্যায়ে মোনাকো, রিয়াল, বায়ার্ন ও এভারটন ছাড়াও এই কলম্বিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার ২০১০-১৩ মৌসুমে খেলেছেন পর্তুগিজ ক্লাব পোর্তোতে। রদ্রিগেজের পেশাদারি ক্যারিয়ার শুরু হয় ঘরের ক্লাব এনভিগাদোর (২০০৫-০৮) হয়ে। পরে যোগ দেন আর্জেন্টাইন ক্লাব বেনফিল্ডে (২০০০৮-১০)। 

কলম্বিয়ার ইতিহাসের অন্যতম এই সেরা ফুটবলার দেশের হয়ে ৮০ ম্যাচ খেলে করেছেন ২৩ গোল।