সবচেয়ে দামি কফি পাওয়া যাচ্ছে হাতি আর বিড়ালের মল থেকে|318916|Desh Rupantor
logo
আপডেট : ১ অক্টোবর, ২০২১ ২৩:০৭
সবচেয়ে দামি কফি পাওয়া যাচ্ছে হাতি আর বিড়ালের মল থেকে
অনলাইন ডেস্ক

সবচেয়ে দামি কফি পাওয়া যাচ্ছে হাতি আর বিড়ালের মল থেকে

পানীয় হিসাবে কফি রয়েছে বিশ্বে জনপ্রিয়তার শীর্ষে। আজ ১ অক্টোবর আন্তর্জাতিক কফি দিবস। দিনটি কফি শিল্পের সাথে সম্পৃক্ত সমস্ত লোকের কর্মপ্রচেষ্টার স্বীকৃতি সরূপ। তবে মূল উদ্দেশ্য হল- কৃষক থেকে কোম্পানি পর্যন্ত সমস্ত লোকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা।

আন্তর্জাতিক কফি সংস্থা (আইসিও)  ২০১৪ সাল থেকে ১ অক্টোবরকে আন্তর্জাতিক কফি দিবস হিসাবে ঘোষণা করে। ২০১৫ সালে ইতালিতে প্রথমবারের মতো আন্তর্জাতিক কফি দিবস উদযাপিত হয়।

২০২১ সালের আন্তর্জাতিক কফি দিবসের থিম হল “সেরা স্বাদ এবং গন্ধ সহ কফি উদযাপন"।

কফির উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং বেশ কিছু উপকারী উপাদানের জন্য কফি  অনেক রোগের ঝুঁকি কমাতে সক্ষম।

কফি যেকোনো জায়গায় মানানসই - কর্মস্থলে রুক্ষ দিন থেকে শুরু করে সন্ধ্যার ক্লান্তি অবধি। তাই দৈনন্দিন জীবনে নিয়মিত যুক্ত করা  যেতেই পারে এক কাপ কফি।

তবে গবেষকরা বলছে, দুধ এবং চিনি মিশানো অতিরিক্ত ক্যালোরিযুক্ত কফির থেকে  ব্ল্যাক কফি অধিক স্বাস্থ্য সম্মত। হালকা থেকে মাঝারি মাত্রার ক্যাফেইন গ্রহণ অনেক স্বাস্থ্য সুবিধা দিতে পারে অন্যদিকে অতিমাত্রায় ক্যাফেইন গ্রহণের পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে, যা স্বাভাবিক জীবনযাত্রার জন্য ক্ষতিকর হতে পারে।

বিশেষত যাদের স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা রয়েছে তাদের সতর্কতা অবলম্বন করতে হবে, যদিও পার্শ্ব-প্রতিক্রিয়া ব্যক্তিভেদে ভিন্ন হয়।

মজার বিষয় হচ্ছে- পৃথিবীর সবচেয়ে দামি কফি তৈরি হচ্ছে হাতি আর বিড়াল প্রজাতির প্রাণীর মল থেকে।

ব্ল্যাক আইভরি

উওর থাইল্যান্ডের এই কফি তৈরি হয় হাতির মল থেকে। হাতির খাবারের সঙ্গে কফির বিনস মিশিয়ে দেয়া হয়। হাতির হজমশক্তি এই কফির বিনসকে মসৃণ করে এবং সুগন্ধ বাড়িয়ে তোলে। খাবার খাওয়ার ১৫-১৬ ঘন্টা পর হাতি মলত্যাগ করে। এরপর তা বিভিন্ন প্রক্রিয়ায় পরিশুদ্ধ করে ব্ল্যাক আইভরি কফি তৈরি করা হয়ে থাকে।

কপি লুওয়াক

ইন্দোনেশিয়ায় কফিকে 'কপি' বলা হয়ে থাকে। দেশটিতে প্রতি পাউন্ড কপি লুওয়াক ৬০০ ডলারে বিক্রি করা হয়। লুওয়াক এক ধরনের বিড়াল জাতীয় প্রাণী যার লেজ বানরের মতো। লুওয়াকের মল থেকে তৈরি হয় পৃথিবীর এই অন্যতম দামি কফি। কফি তৈরির জন্য এই প্রাণীগুলোকে আলাদাভাবে রাখা হয়। এদেরকে কফি বাগানে ছেড়ে দিলে এরা সবচেয়ে ভালো ফলগুলো গিলে খায়। যখন এরা মলত্যাগ করে তখন কফি বিনস গুলো আস্ত থাকে। বিভিন্ন প্রক্রিয়ায় পরিশুদ্ধ করে কপি লুওয়াক তৈরি করা হয়।

আরও কিছু দামি কফি:

ফিনকা এল ইনজার্টো

সমুদ্র পৃষ্ঠ থেকে ৫ হাজার ৫০০ ফুটেরও উঁচুস্থানে এই গুয়েতেমালার কফির চাষ করা হয়ে থাকে। ৫০০ ডলার পার পাউন্ড হিসেবে বিক্রি করা হয় পৃথিবীর এই ফিনকা এল ইনজার্টো নামের কফি।

সেন্ট হেলেনা

আটলান্টিক এর দক্ষিণে সেন্ট হেলেনার ছোট দ্বীপে এ কফির চাষ করা হয়ে থাকে। বিরল আর লোভনীয়া স্বাদের এ কফি বিক্রি হয় ১৪৫ ডলার প্রতি পাউন্ড।

মলোকাই কফি

হাওয়াই এর ছোট দ্বিপ মলোকাই এ কফির উৎপত্তি স্থান। হাওয়াইয়ের আগ্নেয়গিরির মাটিতে এই কফির চাষ করা হয়ে থাকে। পৃথিবীর এই দামি কফি প্রতি পাউন্ড ৬০ ডলারে বিক্রি করা হয়।