রাশিয়ায় এক দিনে মৃত্যুর রেকর্ড|321419|Desh Rupantor
logo
আপডেট : ১৪ অক্টোবর, ২০২১ ০০:০০
রাশিয়ায় এক দিনে মৃত্যুর রেকর্ড
রূপান্তর ডেস্ক

রাশিয়ায় এক দিনে মৃত্যুর রেকর্ড

করোনায় এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে রাশিয়ায়। গত মঙ্গলবার দেশটিতে ২৪ ঘণ্টায় ৯৭৩ জনের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমণ শুরুর পর থেকে এক দিনে এর চেয়ে বেশি মৃত্যু হয়নি দেশটিতে। দেশটিতে করোনা রোগী শনাক্তের সংখ্যা বাড়ছে কয়েক দিন ধরে। এ পরিস্থিতির জন্য পর্যাপ্তসংখ্যক মানুষের টিকা না নেওয়াকেই দায়ী করেছে ক্রেমলিন।

গত বছর করোনাভাইরাস মহামারী শুরুর পর খুব কম সময়ের মধ্যেই রাশিয়া তাদের নিজস্ব স্পুৎনিক কভিড টিকা তৈরি করে তা দিতেও শুরু করে। কিন্তু দেশটিতে টিকাদান চলছে ধীরগতিতে।

রাশিয়ার নাগরিকরা অনেকেই কর্তৃপক্ষের ওপর আস্থা না থাকা এবং নতুন চিকিৎসা পণ্য নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন। রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন মঙ্গলবার বলেছেন, রাশিয়ার জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশকে টিকা দেওয়া হয়েছে।

এদিকে ওই ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে মৃত্যুও বেড়েছে। টানা কয়েক দিন ৫ হাজারের কম মৃত্যুর পর ওই দিন মৃত্যু ছাড়িয়েছে ৯ হাজার। 

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুসারে গতকাল বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৮ লাখ ৮১ হাজার ৪৮৭ জনে। শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২৩ কোটি ৯৪ লাখ ৭২ হাজার ৭১৪ জনে। করোনার আঘাতে এখনো বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ৪ কোটি ৫৪ লাখ ৩১ হাজার ১৬৭ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৭ হাজার ৫৮৪ জনের। তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪০ লাখ ৫০০ জনের এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৫১ হাজার ২২০ জনের। তৃতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৬ লাখ ১ হাজার ৪৪২ জন আর শনাক্ত হয়েছে ২ কোটি ১৫ লাখ ৯০ হাজার ৯৭ জন।

তালিকার পরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা, স্পেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। এরপর দ্রুত দেশে দেশে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারী’ ঘোষণা করে। ওই বছরেরই ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ রোগে আক্রান্ত একজনের মৃত্যু হয় ওই মাসেরই ১৮ তারিখে।