কেরালায় ভূমিধসে ৫ জনের মৃত্যু, রেড অ্যালার্ট|321927|Desh Rupantor
logo
আপডেট : ১৬ অক্টোবর, ২০২১ ২৩:৫২
কেরালায় ভূমিধসে ৫ জনের মৃত্যু, রেড অ্যালার্ট
অনলাইন ডেস্ক

কেরালায় ভূমিধসে ৫ জনের মৃত্যু, রেড অ্যালার্ট

ভারতের কেরালার কিছু অংশে ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধসে ৫ জনের মৃত্যু হয়েছে। শনিবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাজ্যটির থোডুপুঝায় একজন এবং কোট্টায়াম জেলার কোওত্তিক্কাল ও ইদুকির কোক্কায়ার থেকে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভারী বৃষ্টিতে রাজ্যের দক্ষিণ ও মধ্য অঞ্চলে তীব্র জলাবদ্ধতা দেখা দিয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, অনেক নদীর পানি 'বিপৎসীমা' অতিক্রম করেছে এবং পানি উপচে পড়ছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) পাঠানমথিট্টা, কোট্টায়াম, এর্নাকুলাম, ইদুক্কি এবং ত্রিশূর জেলার জন্য 'রেড অ্যালার্ট' জারি করেছে। এছাড়া, তিরুবনন্তপুরম, কোল্লাম, আলাপুঝা, পালাক্কাড, মালাপ্পুরম, কোঝিকোড় এবং ওয়ানাড জেলাতে 'অরেঞ্জ অ্যালার্ট' জারি করা হয়েছে।

আইএমডির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছেন, কেরালা উপকূলে দক্ষিণ-পূর্ব আরব সাগরে নিম্নচাপের প্রভাবে ১৭ অক্টোবর সকাল পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। ১৮ অক্টোবরও ভারী বৃষ্টিপাত এবং ১৯ অক্টোবর সকাল থেকে বৃষ্টিপাত কমার সম্ভাবনা আছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, আরব সাগরে নিম্নচাপের কারণে আইএমডি রাজ্যে ব্যাপক ভারী বৃষ্টিপাতের বিষয়ে সতর্ক করেছে।

তিনি জনগণের কাছে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ায় নজরদারি রাখার আবেদন জানান। এক ফেসবুক পোস্টে তিনি বলেন, দক্ষিণ ও মধ্যাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে এবং সন্ধ্যার পর উত্তরের জেলাতেও তীব্র বৃষ্টিপাত হবে।

কিছু নদীতে পানির স্তর বাড়ার সম্ভাবনা আছে এবং রাজ্যের কয়েকটি বাঁধ ভাঙার সম্ভাবনা আছে বলে তিনি জানান।

তিনি বলেন, এজন্য এসব এলাকায় বসবাসকারীদের কর্তৃপক্ষের নির্দেশ মেনে চলতে প্রস্তুত থাকতে হবে।