পদ্মাপুরাণের আবহ সংগীত করে আলোচনায় চিরকুটের জাহিদ নিরব|322028|Desh Rupantor
logo
আপডেট : ১৭ অক্টোবর, ২০২১ ১৪:১৩
পদ্মাপুরাণের আবহ সংগীত করে আলোচনায় চিরকুটের জাহিদ নিরব
নিজস্ব প্রতিবেদক

পদ্মাপুরাণের আবহ সংগীত করে আলোচনায় চিরকুটের জাহিদ নিরব

চলতি বছর মুক্তি পাওয়া আলোচিত ‘মহানগর’ ওয়েব সিরিজ দেখেছেন নিশ্চয়। দেখে থাকলে সিরিজটির আবহসংগীত মনে থাকার কথা আপনার। কারণটা সহজ, থ্রিলার সিরিজটিকে আরও বেশি রহস্যবৃত করা এই আবহসংগীত সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছে। আর কাজটা যিনি করেছিলেন তিনি জাহিদ নিরব।

শুধু ‘মহানগর’ নয়, ‘মুন্সিগিরি’, ‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’র মত ওয়েব ফিল্মের আবহসংগীত করেছেন তিনি। বর্তমানে জাহিদ নিরব কাজ করছেন জনপ্রিয় ব্যান্ডদল চিরকুটের চিরকুটের কি-বোর্ডিস্ট হিসেবে।

২০১৫ সালে চিরকুট ব্যান্ডের ড্রামার পাভেল আরিনের হাত ধরে ‘আয়নাবাজি’ সিনেমার ‘দুনিয়া’ গানে হারমোনিয়াম বাজিয়ে চিরকুটের সাথে যাত্রা শুরু করেন জাহিদ নিরব।

এই পরিচয়ের বাইরে বিজ্ঞাপন দুনিয়ায় বেশ আলোচিত জাহিদ; ২০১৮ সাল থেকে প্রায় তিন শতাধিক বিজ্ঞাপনের মিউজিক করেছেন। শুধু বিজ্ঞাপনের আবহসংগীত নয় ‘ক্লোজআপ কাছে আসার গল্প’, শর্ট ফিল্ম এবং ফিকশনে কাজ করে এরই মধ্যে আবহসংগীতে আলো ছড়াচ্ছেন তিনি।

সম্প্রতি সিনেমাতেও নাম লিখিয়েছেন, ‘পদ্মপুরাণ’ সিনেমার আবাহসংগীতসহ সিনেমাটির থিম সং ‘শোনাতে এসেছি আজ পদ্মাপুরাণ’ গান কম্পোজিশন করেছেন জাহিদ নিরব।

প্রথমবার সিনে পর্দায় কাজ করা প্রসঙ্গে জাহিদ নিরব বলেন, ‘প্রথমবার সিনেমার ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং গান গাইলাম। বড় পরিসরে সংগীত পরিচালক হিসেবে কাজ করা হল। ইতিমধ্যে আমার কাজ অনেকে প্রশংসা করছেন;  ফেসবুক, মুঠোফোনের মাধ্যমে শুভেচ্ছা বার্তা পাচ্ছি। প্রথম কাজ এতটা পজিটিভ রেসপন্স পাব এটা আশা করিনি। দর্শকের এই ভালোবাসা আমার সামনে দায়িত্ববোধের জায়গাটা আরও বাড়িয়ে দিয়েছি। আশা করি এখন থেকে নিয়মিত সিনেমার কাজে আমাকে পাবেন দর্শক।’

জাহিদ নিরব আলোচিত চিত্রনায়িকা পরী মণির ‘প্রীতিলতা’ ও আরিফিন শুভর ‘নূর’ সিনেমার আবহসংগীতের কাজ করছেন। পারিবারিকভাবেই সংগীতের ভুবনে যাত্রা শুরু করা জাহিদ নিরবের সংগীতে হাতেখড়ি তার  বাবার হাত ধরেই।