দশ রুপির নীল কলম|322333|Desh Rupantor
logo
আপডেট : ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০
দশ রুপির নীল কলম

দশ রুপির নীল কলম

ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুনে শহরের এমজি রোড। ব্যস্ত এই এলাকায় প্রতিদিনই এখন চোখে পড়ে অশীতিপর বৃদ্ধা রতনকে। হাতে একখানি পিচবোর্ডের বাক্স। তাতে বেশ কয়েক রঙের থাকলেও নীল কলমের সংখ্যাই বেশি। বাক্সের সাদা ঢাকনায় গোটা গোটা কালো অক্ষরে প্রথম লাইনে লেখা, ‘আমি ভিক্ষা করতে চাই না।’ পরের বাক্যেই ১০ রুপি দিয়ে একটি নীল কলম কেনার অনুরোধ করেছেন। দিয়েছেন ধন্যাবাদও।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, পুনের এমজি রোডে ‘১০ টাকার নীল পেনের’ বাক্স নিয়ে সকাল থেকে সন্ধ্যে হেঁটে বেড়ান রতন। আগ্রহীদের দেখলে থেমে এক গাল হাসেন। তবে মুখে কলম কেনার জন্য অনুরোধ করেন না, জোর তো করেনই না।’

রতনের এই গুণেই সম্প্রতি মুগ্ধ হন শিখা রাঠি নামের এক উদ্যোক্তা। তাকে নিয়ে ইন্সটাগ্রামে পোস্ট দিয়েছেন একটি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মালিক শিখা। একটি ছবির সঙ্গে ইন্সটাগ্রামে লিখেছেন, ‘আজ আমি বাস্তবের এক নায়ক এবং সত্যিকারের চ্যাম্পিয়নের দেখা পেলাম রতন।’ ঘটনাটির কথা জানিয়ে শিখা লেখেন, ‘আমার বন্ধু ওর কলমের বাক্সটি দেখার পরই থেকে একটি কলম কিনেছিল। তবে আমার যেটা সব থেকে ভালো লেগেছে তা হলো, রতন আরও কলম কেনার জন্য জোর করেননি। বরং তার মুখে অদ্ভুত এক তৃপ্তির হাসি ছিল। আমার মনে হলো, এমন মানুষেরই গুণগান করা উচিত। তাই আমার এই পোস্ট। আপনারা যদি কখনো এমজি রোডে যান, দয়া করে রতনের সঙ্গে দেখা করে তার থেকে কলম কিনবেন। এতে রতনের তো ভালো লাগবেই, আমি নিশ্চিত আপনারও ভালো লাগবে।’

শিখা জানিয়েছেন, রতনের এই নির্লোভ, সৎ এবং আত্মমর্যাদাবোধই তাকে মুগ্ধ করেছে। রতনের থেকে সেদিন আরও অনেকগুলো কলম কিনে নেন শিখা।

রতনকে নিয়ে শিখার ওই পোস্ট নজর কেড়েছে অনেকেরই। ছবি দেখে আর রতনের কথা জেনে তার সঙ্গে সহমত পোষণ করেছেন অনেকে। বৃদ্ধার মর্যাদাবোধে অনেকেই মুগ্ধতা প্রকাশ করেছেন। রতনকে জীবনের অনুপ্রেরণা বলে মন্তব্যও করেছেন অনেকে।