শনাক্ত-মৃত্যু কমেছে বিশ্বে|322337|Desh Rupantor
logo
আপডেট : ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০
শনাক্ত-মৃত্যু কমেছে বিশ্বে
রূপান্তর ডেস্ক

শনাক্ত-মৃত্যু কমেছে বিশ্বে

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪ হাজার ২৩৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে করোনায় আক্রান্তদের মধ্যে শনাক্ত হয়েছে ৩ লাখ ১ হাজার ৭৩৮ জন। এর আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ৫ হাজার ৩ জনের। নতুন করে শনাক্ত হয় ৩ লাখ ২৭ হাজার ৮৯ জন।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের হিসাব বলছে, সপ্তাহ ব্যবধানেও কমেছে শনাক্ত ও মৃত্যু। গত সপ্তাহে বিশ্বে ৪৪ হাজার ২২ জনের মৃত্যু হয়েছে। যা এর আগের সপ্তাহের তুলনায় ৯ শতাংশ কম। আগের সপ্তাহে বিশ্বে ৪৮ হাজার ৩৬৫ জনের মৃত্যু হয়েছিল। সপ্তাহ ব্যবধানে শনাক্তও কমেছে অন্তত ৬ শতাংশ। গত সপ্তাহে বিশ্বজুড়ে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ২৭ লাখ ২৩ হাজার ৭৭৭ জন। আর এর আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ২৮ লাখ ৯৯ হাজার ৯৩৯ জন।  

এদিকে ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বে এ পর্যন্ত ৪৯ লাখ ১৬ হাজার জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত রোগী শনাক্ত হয়েছে ২৪ কোটি ১৬ লাখ।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন চার কোটি ৫৭ লাখ ৯২ হাজার ৫৩২ জন। এর মধ্যে মারা গেছেন সাত লাখ ৪৪ হাজার ৫৪৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন তিন কোটি ৫৩ লাখ ৭৪ হাজার ৫৯৫ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত তিন কোটি ৪০ লাখ ৮১ হাজার ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে চার লাখ ৫২ হাজার ৩২১ জনের। দেশটিতে সুস্থ হয়েছেন তিন কোটি ৩৪ লাখ ৩১ হাজার ৭১৬ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে দুই কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৪৬৪ জনের। এর মধ্যে ছয় লাখ তিন হাজার ৩২৪ জন মারা গেছেন। ব্রাজিলে মোট সুস্থ হয়েছেন দুই কোটি সাত লাখ ৯৪ হাজার ৪৯৭ জন।

তালিকায় এরপরেই রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা ও স্পেনসহ অন্যান্য দেশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। এরপর দ্রুত দেশে দেশে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারী’ ঘোষণা করে।