বাচ্চারা ‘খুব খারাপ ব্যবহার’ বা অপরাধ করলে বাবা-মাকে শাস্তির আইন চীনে|322413|Desh Rupantor
logo
আপডেট : ১৯ অক্টোবর, ২০২১ ১৯:০৪
বাচ্চারা ‘খুব খারাপ ব্যবহার’ বা অপরাধ করলে বাবা-মাকে শাস্তির আইন চীনে
অনলাইন ডেস্ক

বাচ্চারা ‘খুব খারাপ ব্যবহার’ বা অপরাধ করলে বাবা-মাকে শাস্তির আইন চীনে

বাচ্চারা ‘খুব খারাপ ব্যবহার’ বা অপরাধ মূলক কর্মকাণ্ডে লিপ্ত হলে বাবা-মাকে শাস্তি দেওয়ার বিধান রেখে একটি আইনের প্রস্তাব করার পাশাপাশি অল্প বয়সী পুরুষদের কম ‘মেয়েলি’ এবং আরও বেশি ‘পুরুষালি’ হওয়ার আহ্বান জানিয়েছে চীন।

ছোট বাচ্চারা যদি ‘খুব খারাপ আচরণ’ করে বা অপরাধ করে তাহলে অভিভাবকদের শাস্তি দেওয়ার জন্য একটি নতুন আইন করার কথা বিবেচনা করে দেখছে চীনের পার্লামেন্ট। পারিবারিক শিক্ষা উন্নতকরণ আইনের খসড়ায় অভিভাবকদের তিরস্কার করা হবে এবং তাদের তত্ত্বাবধানে শিশুদের মধ্যে খুব খারাপ বা অপরাধমূলক আচরণ দেখতে পেলে অভিভাবকদেরকে পারিবারিক শিক্ষা নির্দেশিকা কর্মসূচির মধ্য দিয়ে যেতে নির্দেশ দেওয়া হবে।

চীনের জাতীয় সংসদের আইন প্রণয়ন সংক্রান্ত কমিশনের মুখপাত্র জ্যাং টিওয়েই বলেন, ‘কিশোর-কিশোরীদের অসদাচরণ করার অনেক কারণ রয়েছে এবং পারিবারিক শিক্ষার অভাব বা বাজে পারিবারিক শিক্ষা এর প্রধান কারণ’।

পারিবারিক শিক্ষা উন্নতকরণ আইনের খসড়ায় এছাড়াও অভিভাবকদের তাদের সন্তানদের জন্য বিশ্রাম, খেলাধুলা এবং ব্যায়াম করার সময়ের ব্যবস্থা করার আহ্বান জানানো হয়েছে। খসড়াটি এই সপ্তাহে এনপিসির স্থায়ী কমিটির অধিবেশনে পর্যালোচনা করা হবে।

অনলাইন গেমে আসক্তি থেকে শুরু করে ‘আধ্যাত্মিক আফিম’ এর একটি ধরন ইন্টারনেট সেলিব্রিটিদের ‘অন্ধ’ উপাসনা থেকে তরুণদের রক্ষা করার জন্য এ বছর চীন ব্যাপক প্রচেষ্টা চালিয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে শিক্ষা মন্ত্রণালয় নাবালকদের জন্য গেমিংয়ের সময় সীমিত করেছে এবং তাদের শুধুমাত্র শুক্রবার, শনিবার এবং রবিবার এক ঘন্টার জন্য অনলাইন গেম খেলতে দেওয়া হয়েছে।

এ ছাড়া শিশুদের ওপর স্কুলের পড়াশোনার চাপ কমাতে হোমওয়ার্ক কমানো হয়েছে এবং সপ্তাহান্তে এবং ছুটির দিনগুলোতে প্রধান প্রধান বিষয়ের জন্য স্কুল-পরবর্তী শিক্ষাদান বা প্রাইভেট টিউশন নিষিদ্ধ করা হয়েছে।

একই সময়ে, চীন তরুণ ছেলেদের কম ‘মেয়েলি’ এবং আরও ‘পুরুষালি’ হওয়ার আহ্বান জানিয়েছে।

গত ডিসেম্বরেই জারি করা হয়েছে ‘কিশোর মেয়েলিকরণ প্রতিরোধ প্রস্তাবনা’, যেখানে শিক্ষা মন্ত্রণালয় স্কুলগুলোকে ক্যাম্পাসে খেলাধুলার ব্যবস্থা করতে বলেছে, যেমন, ছেলেদের জন্য ফুটবলের মতো খেলাধুলার আয়োজন করতে আদেশ দেওয়া হয়েছে।