ওমানকে হারিয়ে আশা জিইয়ে রাখল বাংলাদেশ|322452|Desh Rupantor
logo
আপডেট : ২০ অক্টোবর, ২০২১ ০০:০০
ওমানকে হারিয়ে আশা জিইয়ে রাখল বাংলাদেশ
অনলাইন ডেস্ক

ওমানকে হারিয়ে আশা জিইয়ে রাখল বাংলাদেশ

সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্য, মোহাম্মদ নাঈমের ফিফটি এবং মোস্তাফিজুর রহমানের কার্যকরী বোলিংয়ে ওমানকে হারাল বাংলাদেশ। সুবাদে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার আশা জিইয়ে থাকল টাইগারদের।

মঙ্গলবার বাছাই পর্বের ‘বি’ গ্রুপের ম্যাচে স্বাগতিক ওমানকে ২৬ রানে হারিয়েছে বাংলাদেশ।

১৫৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ওমান দারুণ শুরু পেয়েছিল। ১৩ ওভার শেষে দলটির স্কোর ছিল ৯০/৪। অর্থাৎ শেষ ৭ ওভারে ৬ উইকেট হাতে নিয়ে ৬৪ রান দরকার ছিল দলটির।

তবে ১২তম ওভার থেকেই বাংলাদেশ দারুণভাবে ম্যাচে ফিরে আসতে থাকে। সেই ধারা বজায় থাকায় হতাশায় ডুবতে হয় স্বাগতিক ওমানকে। ৯ উইকেটে ১২৭ রানে থামে দলটির ইনিংস।

ওপেনার যতিন্দার সিং ৩৩ বলে সর্বোচ্চ ৪০ রান করেন। কাশ্যপ প্রজাপতি ১৮ বলে ২১ রান করেন।

ব্যাট হাতে খোলস ছেড়ে বেরিয়ে আসা সাকিব বল হাতেও আলো কাড়েন। ২৯ বলে ৪২ রানের ইনিংসের পর বল হাতে নেন ৩ উইকেট। ম্যাচসেরাও তিনি।

ওমান ইনিংসের ১৭তম ওভারে সাকিবের টানা দুই উইকেট ছিল ম্যাচের অন্যতম টার্নিং পয়েন্ট। ১৮তম ওভারে জোড়া উইকেট শিকার করেন মোস্তাফিজুর রহমান। ৪ ওভার বল করে ৩৬ রান খরচায় সর্বাধিক ৪ উইকেট নেন তিনি। ১টি করে উইকেট নিয়েছেন সাইফউদ্দিন ও মেহেদি হাসান।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। একপর্যায়ে ১৭০-১৮০ রান খুব সহজই মনে হচ্ছিল। কিন্তু হয়নি ব্যাটারদের ব্যর্থতায়। নির্ধারিত ২০ ওভারে সব কটি উইকেট হারিয়ে ১৫৩ রানের পুঁজি গড়তে পরে টাইগাররা।

ওপেনার নাঈম ৫০ বলে ৬৪ রানের ইনিংস খেলেছেন ৩ চার ও ৪ ছক্কায়। সাকিব আল হাসান ২৯ বলে ৪২ রান করেন ৬ চারে।

নাঈম ও সাকিব বাদে দুই অঙ্কের স্কোর করতে পেয়েছেন মাত্র একজন। মাহমুদউল্লাহ রিয়াদ ১০ বলে ১৭ রান করেন।

‘বি’ গ্রুপে দুটি করে ম্যাচ শেষে একটি করে জয় হার বাংলাদেশ ও ওমানের। মূল পর্বে খেলার আশা জিইয়ে থাকল দুই দলেরই। তবে ২ ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে সুবিধাজন অবস্থানে স্কটল্যান্ড।

বৃহস্পতিবার বাংলাদেশ খেলবে পাপুয়া নিউগিনির বিপক্ষে। এই ম্যাচেও জিততেই হবে বাংলাদেশকে। দিনের অন্য ম্যাচে ওমান খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। বাংলাদেশ ও স্কটল্যান্ড জিতে গেলে দুই দলই মূল পর্বে খেলবে। আর বাংলাদেশ ও ওমান জিতে গেলে আসবে রান রেটের হিসেব। তখন স্কটল্যান্ড, বাংলাদেশ ও ওমান থেকে যেকোনো দুই দল যাবে মূল পর্বে।

দুই ম্যাচের দুটিতেই হারায় পাপুয়া নিউগিনির মূল পর্বে খেলার আশা শেষ হয়েছে। এদিন দিনের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ১৭ রানে হেরেছে পাপুয়া নিউগিনি।

বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরেছিল ৬ রানে। অন্যদিকে ওমান ১০ উইকেটে হারিয়েছিল পাপুয়া নিউগিনিকে।