আজ শুভ প্রবারণা পূর্ণিমা|322496|Desh Rupantor
logo
আপডেট : ২০ অক্টোবর, ২০২১ ০০:০০
আজ শুভ প্রবারণা পূর্ণিমা
রূপান্তর ডেস্ক

আজ শুভ প্রবারণা পূর্ণিমা

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা আজ। সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন বৌদ্ধ বিহারে শুরু হয় বৌদ্ধপূজা, পঞ্চশীল প্রার্থনা, শীল গ্রহণ ও প্রদীপ পূজা। পরের দিন থেকেই বিভিন্ন বিহারে পালিত হবে কঠিন চীবরদান উৎসব।

বৌদ্ধ ধর্মানুসারীদের দ্বিতীয় প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। এদিন গৌতম বুদ্ধ নিজ ধর্ম প্রচারের জন্য তার ভিক্ষু সংঘকে নির্দেশ দেন। এদিনে ভিক্ষুদের ত্রৈমাসিক বর্ষাবাসের সমাপ্তিও হয়।

তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা পূর্ণিমার দিন বিহার থেকে বের হয়ে সব বিবাদ ভুলে গিয়ে একে অন্যের প্রতি সম্ভাষণ জানানো ও মনের সব সংকীর্ণতা পরিহার করে অহিংসার মন্ত্রে দীক্ষিত হয়ে মহামিলনের নিজ সংসারে ফিরে আসা হয়। এই উৎসবে ভগবান বুদ্ধকে মনের আশা পূরণের জন্য কাগজে ফানুস বাতি তৈরি করে তাতে আগুন দিয়ে আকাশে উড়িয়ে নিজেদের ইচ্ছার বহির্প্রকাশ ঘটান বৌদ্ধ ধর্মাবলম্বীরা। প্রবারণা পূর্ণিমার দিনই রাজকুমার সিদ্ধার্থের মাতৃগর্ভে প্রতিসন্দি গ্রহণ, গৃহত্যাগ ও ধর্মচক্র প্রবর্তন সংঘটিত হয়েছিল, তাই বুদ্ধের ত্রিশূল বিজড়িত এ দিনটি প্রতিটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে বিশেষ স্মরণীয় হয়ে আছে।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আজ সারা দেশে ধর্মীয় অনুষ্ঠানমালা আয়োজিত হবে। দিনটি উপলক্ষে বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার এবং বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ রাজধানীর সবুজবাগ ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে।