পরিতোষসহ ৪০ জন কারাগারে|322535|Desh Rupantor
logo
আপডেট : ২০ অক্টোবর, ২০২১ ০০:০০
পরিতোষসহ ৪০ জন কারাগারে
রূপান্তর ডেস্ক

পরিতোষসহ ৪০ জন কারাগারে

রংপুরের পীরগঞ্জে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় দোষ স্বীকার করায় অভিযুক্ত পরিতোষ সরকারসহ ৪০ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত। গতকাল মঙ্গলবার বিকেলে পীরগঞ্জ আমলি আদালতের বিচারক ফজলে এলাহী এ আদেশ দেন। এদিকে ক্ষতিগ্রস্তদের ঘর বানাতে ১০০ বান্ডিল ঢেউটিন ও তিন লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। ঘটনাস্থাল পরিদর্শন করেছেন জাতীয় সংসদের স্পিকার ও রংপুরের পীরগঞ্জ আসনের সাংসদ ড. শিরীন শারমিন চৌধুরী, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। তারা এ ঘটনা পরিকল্পিত হিসেবে উল্লেখ করে দোষীদের বিচারের আওতায় আনার আশ্বাস দিয়েছেন।

গতকাল বিকেলে ফেইসবুকে ধর্ম অবমাননার অভিযোগে অভিযুক্ত পরিতোষ সরকারকে রংপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। পীরগঞ্জ সিনিয়র চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-২-এর বিচারক ফজলে এলাহীর আদালতে ‘দোষ স্বীকার’ করে ১৬৪ ধারায় জবানবন্দি রেকর্ডের পর তাকে রংপুর কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করার নির্দেশ দেয় আদালত। এর আগে একই দিন দুপুরে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে দুই মামলার ৪১ আসামিকে আদালতে তোলে পুলিশ। আদালত পরিদর্শক গোলাম মোস্তফা জানান, আটক ব্যক্তিদের মধ্যে তিনজন অপ্রাপ্ত বয়স্ক। তাদের বিরুদ্ধে বাড়িঘরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও মালামাল লুটপাটের অভিযোগ রয়েছে।

হামলা পূর্বপরিকল্পিত : জাতীয় সংসদের স্পিকার ও রংপুরের পীরগঞ্জ আসনের সাংসদ ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জেলেপল্লীতে আগুন দেওয়া ও লুটপাটের ঘটনা পূর্বপরিকল্পিত। এ হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল। এ ঘটনায় যারা জড়িত তাদের আইনের আওতায় আনা হবে। মঙ্গলবার দুপুরে রংপুরের পীরগঞ্জ উপজেলার করিমগঞ্জ মাঝিপাড়া এলাকা পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

দুষ্কৃতকারীদের গ্রেপ্তারে চিরুনি অভিযান : সাম্প্রদায়িক সম্প্রীতিবিরোধী দুষ্কৃতকারীদের গ্রেপ্তারে প্রয়োজনে চিরুনি অভিযান চালানো হবে বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। মঙ্গলবার সন্ধ্যায় রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের করিমপুর কসবা মাঝিপাড়ায় অগ্নিসহিংসতায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কাছে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন শেষে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষাকল্পে আজ আওয়ামী লীগের নেতাকর্মীরা হিন্দু সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, সারা দেশে আমরা আজ বিক্ষোভ ও শান্তি সমাবেশের ডাক দিয়েছি, কয়েক ঘণ্টার আহ্বানে ঢাকায় লাখ লাখ মানুষের সমাবেশ হয়েছে। অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি বিধানে সরকার বদ্ধপরিকর।

দ্রুত বিচার আইনে শাস্তি চান ইনু: শারদীয় দুর্গোৎসবের সময়ে সারা দেশে মন্দির-মণ্ডপ, হিন্দুদের বসতভিটা, ব্যবসাপ্রতিষ্ঠানে হামলায় জড়িতদের দ্রুত বিচার আইনে শাস্তির আওতায় আনতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার দুপুরে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের করিমপুর গ্রামের মাঝিপাড়া এলাকা পরিদর্শন গিয়ে তিনি এ আহ্বান জানান।

হাসানুল হক ইনু বলেন, ‘যারাই হামলা করেছে, আমরা চাই সাধারণ আইনে নয়, তাদের সাজা হবে দ্রুত বিচার আইনে। আগামী তিন মাসের ভেতরে সাজা নিশ্চিত করে একটা দৃশ্যমান পরিস্থিতি তৈরি করা হোক যেন সবাই জানে, হামলাকারী যেই হোক না কেন তার নিস্তার নেই।’