‘প্রটেক্ট’ চালু না করলে কাল থেকে কি ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে?|323840|Desh Rupantor
logo
আপডেট : ২৭ অক্টোবর, ২০২১ ১৯:০৩
‘প্রটেক্ট’ চালু না করলে কাল থেকে কি ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে?
অনলাইন ডেস্ক

‘প্রটেক্ট’ চালু না করলে কাল থেকে কি ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে?

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে নতুন একটি নোটিফিকেশন পেয়েছেন অনেকেই, যেখানে বলা হচ্ছে যে, ২৮শে অক্টোবরের মধ্যে ফেইসবুক প্রোটেক্ট নামে একটি ফিচার টার্ন অন বা চালু করতে হবে।

তবে কোথাও বলা নেই, ‘ফেইসবুক প্রটেক্ট’ সচল না করলে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সাময়িক অথবা স্থায়ীভাবে বন্ধ কিংবা নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

‘প্রটেক্ট’ নামের নিরাপত্তা সুবিধাটি সবার জন্য না। নির্দিষ্ট শ্রেণিতে না পড়লে চাইলেও তা চালু করতে পারবেন না। চলুন দেখা যাক, সুবিধাটি আসলে কী এবং কাদের জন্য।

ফেইসবুক প্রটেক্ট কী?

ফেইসবুক ওয়েবসাইটে এ সম্পর্কে বলা হয়েছে, নির্বাচনে প্রার্থী, তাদের প্রচারণা কর্মী এবং নির্বাচিত জনপ্রতিনিধিদের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টগুলোর বাড়তি নিরাপত্তা প্রয়োজন। নির্বাচনের সময় অ্যাকাউন্টগুলো বাড়তি ঝুঁকির মুখে থাকায় তাদের বাড়তি নিরাপত্তা দিতে ‘ফেইসবুক প্রটেক্ট’ নামের কর্মসূচি চালু করা হয় এবং সেটা ঐচ্ছিক। নির্বাচনে প্রার্থী, তাদের প্রচারণা কর্মী এবং নির্বাচিত জনপ্রতিনিধিরা ‘চাইলে’ তাদের অ্যাকাউন্ট এবং পেজে প্রটেক্ট নামের সুবিধাটি সচল করতে পারেন। বিশেষ করে হ্যাকিং থেকে সুরক্ষার জন্য সুবিধা কাজের।

ফেইসবুক প্রটেক্ট চালু করলে কী হবে?

সুবিধাটি যাদের জন্য, তারা যদি সচল করেন, তবে ফেইসবুক তাদের অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করার জন্য নির্দেশনা দেবে। যেমন টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু কিংবা হ্যাকিংয়ের চেষ্টা হচ্ছে কি না, তা নিয়মিত পর্যবেক্ষণ করা।

পেজের ক্ষেত্রে সব অ্যাডমিনের পোস্ট পাবলিশ করার জন্য নতুন করে অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যারা ওই গুরুত্বপূর্ণ পেজগুলো ব্যবস্থাপনার দায়িত্বে আছেন, তাদের ফেইসবুক অ্যাকাউন্ট একটির বেশি থাকা চলবে না, অবশ্যই নিজের আসল নাম ব্যবহার করতে হবে এবং নিরাপত্তার জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে বলা হবে। পাশাপাশি যে দেশে অবস্থান করছেন, সেটাও নিশ্চিত করতে হবে।

কীভাবে সচল করবেন?

প্রটেক্ট সুবিধাটি ঐচ্ছিক। তবে নিরাপত্তার জন্য ভালো। যারা প্রটেক্ট সচল করার নোটিফিকেশন পেয়েছেন, তারা পর্দায় দেখানো নির্দেশনা মেনে সচল করতে পারেন।

আর যারা সে নোটিফিকেশন পাননি, তাদের চিন্তিত হওয়ার কিছু নেই। তবু চাইলে বাড়তি নিরাপত্তার জন্য সেটিংস থেকে সিকিউরিটি অ্যান্ড লগইনে গিয়ে টু-ফ্যাক্টর অথেনটিকেশন অপশন সচল করে নিতে পারেন। তবে কেবল এ নিয়ে বাড়তি চিন্তার কিছু নেই।