এক সপ্তাহে রোগী বাড়ল ৩০ লাখ|326271|Desh Rupantor
logo
আপডেট : ৯ নভেম্বর, ২০২১ ০০:০০
এক সপ্তাহে রোগী বাড়ল ৩০ লাখ
রূপান্তর ডেস্ক

এক সপ্তাহে রোগী বাড়ল ৩০ লাখ

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪ হাজার ৪৬৩ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ লাখ ৪০ হাজার ৭৮৪ জন। আর গত এক সপ্তাহে বিশ্বজুড়ে শনাক্ত হয়েছে ৩০ লাখ ৫৩ হাজার রোগী। একই সময়ে মৃত্যু হয়েছে ৪৭ হাজার ১০৫ জনের। চলতি নভেম্বর মাসের প্রথম সপ্তাহের এই পরিসংখ্যান বলছে, অক্টোবরের শেষ সপ্তাহের তুলনায় শনাক্ত কিছুটা বাড়লেও মৃত্যু কমেছে। আগের মাসের শেষ সপ্তাহে বিশে^ শনাক্ত হয়েছিল ৩০ লাখ ২৫ হাজার করোনা রোগী। আর মৃত্যু হয়েছিল ৪৯ হাজার ৮৯০ জনের।

এদিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশে^ এ পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ লাখ ৬৪ হাজার ৫৮৫। মহামারীর শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২৫ কোটি ৬ লাখ ১০ হাজার ৪৫২ জন। সুস্থ হয়েছে ২২ কোটি ৬৮ লাখ ৪১ হাজার ৭৯৭ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ৪ কোটি ৭৩ লাখ ৩৬ হাজার ৫৭৭ জন। তাদের মধ্যে মারা গেছে ৭ লাখ ৭৫ হাজার ২১৮ জন। এ ছাড়া সুস্থ হয়েছে ৩ কোটি ৭৩ লাখ ৩২ হাজার ৯৪৯ জন।

ভারতে আক্রান্ত হয়েছে ৩ কোটি ৪৩ লাখ ৬৬ হাজার ৬১৪ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লাখ ৬১ হাজার ৪৩ জনের। আর করোনা থেকে সেরে উঠেছে ৩ কোটি ৩৭ লাখ ৫৩ হাজার ৪৮৮ জন।

করোনায় যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ৯ হাজার ৪৮৪ জনের। মোট আক্রান্ত হয়েছে ২ কোটি ১৮ লাখ ৮০ হাজার ৪৩৯ জন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছে ২ কোটি ১০ লাখ ৬৯ হাজার ৭৯৪ জন।

তালিকায় এরপর রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা, স্পেন, কলম্বিয়া ও ইতালি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশে^র অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ^ স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশি^ক মহামারী’ হিসেবে ঘোষণা করে।