‘শিক্ষার সংকট আগের চেয়ে প্রকট আকার ধারণ করেছে’|327182|Desh Rupantor
logo
আপডেট : ১৩ নভেম্বর, ২০২১ ২১:৩৯
‘শিক্ষার সংকট আগের চেয়ে প্রকট আকার ধারণ করেছে’
নিজস্ব প্রতিবেদক

‘শিক্ষার সংকট আগের চেয়ে প্রকট আকার ধারণ করেছে’

করোনাকালে শিক্ষার সংকট পূর্বের চেয়ে প্রকট আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদরা। এই সংকট নিরসনে ছাত্র ইউনিয়নকে কার্যকর ভূমিকা পালন করতে হবে বলেও মন্তব্য করেছেন তারা। শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানোর উপর গুরুত্বারোপও করেন শিক্ষাবিদরা।

শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মুনীর চৌধুরী অডিটোরিয়ামে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের উদ্যোগে ‘করোনাকালে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষার সংকট এবং রাষ্ট্রের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ মন্তব্য করেন তারা।

সেমিনারের শুরুতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু সেমিনারের প্রবন্ধ পাঠ করেন। প্রবন্ধ পাঠ শেষে প্রবন্ধের উপর সম্পূরক আলোচনা করেন অতিথিবৃন্দ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম.এম আকাশ বলেন, করোনাকালে  অনেক শিক্ষার্থী ঝরে গেছে। অনলাইন শিক্ষা ব্যবস্থার অব্যবস্থাপনা নিয়ে অনেক কথা হয়েছে। এই করোনাকালে বাল্যবিবাহের মতো ঘটনা ছাড়াও অর্থনৈতিক সমস্যার কারণে অনেক স্কুলগামী শিক্ষার্থীদের স্কুল ছাড়িয়ে মাদ্রাসায় দেয়া হয়েছে। মানসম্মত ও গোছালো অনলাইন কন্টেন্ট তৈরি জরুরি। সেই সাথে শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান জরুরি।

শিক্ষাবিদ অধ্যাপক এ.এন রাশেদা বলেন, আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম। আমরা স্লোগান দিয়েছিলাম কেউ খাবে তো কেউ খাবে না তা হবে না তা হবে না। এর কারণ ছিলো সাম্য ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা। শিক্ষা খাতে বরাদ্দের জন্য টাকা থাকে না কিন্তু দুর্নীতির কারণে হাজার হাজার কোটি টাকা লুটপাট হচ্ছে। মাথাপিছু টাকা বাড়িয়ে বাজেট বাড়ানো হয় বছরের পর বছর। প্রতিটি উপজেলায় আবাসিক শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থা করা জরুরি। শিক্ষাকে বেসরকারিকরণের ফলে শিক্ষাখাতে ক্ষতির বিন্দুমাত্র লাভ হয়নি।

বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক আকমল হোসেন বলেন, শিক্ষা আমাদের মৌলিক অধিকার হওয়া সত্ত্বেও শিক্ষার সংকট নতুন কিছু নয়। করোনাকালে তা পূর্বের চেয়ে প্রকট আকার ধারণ করেছে। করোনাকালে শিক্ষা খাতে যথোপযুক্ত ব্যবস্থা না নেয়ার কারণে শিক্ষার্থীরা মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়েছে। অন্যদিকে আমরা দেখতে পাচ্ছি উন্নয়ন প্রকল্পের নামে টাকা লুটপাট চলছে। এই সংকট নিরসনে ছাত্র-শিক্ষক-অভিভাবকসহ সবাইকে ভূমিকা রাখতে হবে এবং তা করতে হবে সামাজিক আন্দোলনের মধ্য দিয়ে।