গরুর সেবায় ভারতে অ্যাম্বুলেন্স পরিষেবা চালু|327572|Desh Rupantor
logo
আপডেট : ১৫ নভেম্বর, ২০২১ ১৭:৩৬
গরুর সেবায় ভারতে অ্যাম্বুলেন্স পরিষেবা চালু
অনলাইন ডেস্ক

গরুর সেবায় ভারতে অ্যাম্বুলেন্স পরিষেবা চালু

ভারতের উত্তর প্রদেশ সরকার গরুর জন্য চালু করেছে অ্যাম্বুলেন্স পরিষেবা। প্রদেশটির পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী রবিবার এই তথ্য জানিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে জিবাংলা২৪ডট কম।

ওই মন্ত্রী জানিয়েছেন, ‘অসুস্থ হওয়া গরুদের দ্রুত চিকিৎসা করানোর লক্ষ্যেই এই পরিষেবা শুরু হবে যোগীরাজ্যে। গরুর জন্য এই ধরনের পরিষেবা ভারতেও প্রথম বলে জানান তিনি। এই পরিষেবার জন্য ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত করা হয়েছে।

জানা গেছে,  ‘অভিনব অ্যাম্বুলেন্স’ পরিষেবা ডিসেম্বর মাস থেকে পাওয়া যাবে। ২৪ ঘণ্টায় এই পরিষেবা পাবেন খামারিরা। পরিষেবার জন্য জরুরি নম্বর ১১২ তে ফোন করতে হবে। অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসার জন্যই এই ব্যবস্থা।

ফোন করার আধ ঘণ্টার মধ্যে দুই সহকারী নিয়ে এক পশু চিকিৎসক এসে হাজির হবে বলে জানিয়েছেন মন্ত্রী। এই পরিষেবা সংক্রান্ত অভাব-অভিযোগের জন্য লখনউয়ে একটি কলসেন্টার খুলবে যোগীর সরকার।

গরুর চিকিৎসার পাশাপাশি প্রজনন নিয়েও চিন্তিত উত্তর প্রদেশের বিজেপি সরকার। গুণগত মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে আরও উন্নত করতে চায় রাজ্য সরকার। সে জন্যও একটি বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে যোগী সরকারের তরফে। তারই অধীনে সে রাজ্যের গবাদি প্রতিপালকদের এ ব্যাপারে সাহায্য করবে সরকার।

এই পরিষেবা চালুর করার ঘোষণা দেবার পর থেকেই বেশ আলোড়ন তৈরি হয়েছে।