‘কপ ২৬-এর ফলাফল বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য হতাশাজনক’|328965|Desh Rupantor
logo
আপডেট : ২২ নভেম্বর, ২০২১ ২১:২৮
‘কপ ২৬-এর ফলাফল বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য হতাশাজনক’
অনলাইন ডেস্ক

‘কপ ২৬-এর ফলাফল বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য হতাশাজনক’

সম্প্রতি শেষ হওয়া কপ-২৬ বা বৈশ্বিক জলবায়ু সম্মেলনের ফলাফলকে বাংলাদেশসহ অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য হতাশাজনক বলে অভিহিত করেছেন নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ।

তারা বলেন, এই সম্মেলনে অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য অর্থায়নের বিষয়ে, বিশেষ করে অভিযোজন এবং ক্ষয়-ক্ষতি পুষিয়ে নেওয়ার বিষয়ে কোনো উল্লেখযোগ্য সিদ্ধান্ত নেই। যে কারণে জলবায়ু পরিবর্তনের কারণে বিপদাপন্ন দেশগুলোর অভিযোজন কার্যক্রম ক্ষতির সম্মুখীন হবে। এই পরিস্থিতিতে ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় নিজস্ব অর্থায়নের ওপর জোর দিয়ে দীর্ঘমেয়াদি আর্থিক কৌশল প্রণয়নের জন্য সরকারের কাছে দাবি জানান তারা।

সোমবার “কপ-২৬ এর ফলাফল এবং আমাদের ভবিষ্যৎ প্রেক্ষিত” শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারে নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ এসব বলেন।

ভার্চুয়াল সেমিনারটির আয়োজন করে কোস্ট ফাউন্ডেশন, এওএসইডি, বিপনেট সিসিবিডি, সিপিআরডি, কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ, কোস্টাল লাইভলিহুড অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাকশন নেটওয়ার্ক (ক্লিন) এবং ইক্যুইটি অ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ, বাংলাদেশ (ইক্যুইটিবিডি)।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি। সেমিনারটি সঞ্চালনা করেন ইক্যুইটিবিডির মোস্তফা কামাল আকন্দ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সরকারের জলবায়ু নেগোসিয়েশন টিমের প্রধান অধ্যাপক ড. আইনুন নিশাত, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এম. মোস্তফা সরোয়ার, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক মো. শরীফ জামিল, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও জলবায়ু আলোচক কামরুল ইসলাম চৌধুরী, বিপনেট সিসিবিডির মৃণাল কান্তি ত্রিপুরা, সিডিপির মো. জাহাঙ্গীর হোসেন মাসুম, এওএসইডি- খুলনার জনাব শামীম আরেফিন, এনজিও ব্যক্তিত্ব এমরানুল হক এবং দৈনিক জনকণ্ঠের কাওসার রহমান। ইক্যুইটিবিডির  সৈয়দ আমিনুল হক সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন।