অবশেষে টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি লিটনের|329725|Desh Rupantor
logo
আপডেট : ২৬ নভেম্বর, ২০২১ ১৬:২৭
অবশেষে টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি লিটনের
নিজস্ব প্রতিবেদক

অবশেষে টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি লিটনের

টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতার কারণে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও জায়গা হারান লিটন দাস। তবে বেশিদিন অফ-ফর্মে থাকতে হলো না এই উইকেটরক্ষক-ব্যাটারকে।

টেস্ট ক্রিকেটে ফিরতেই পেলেন প্রথম সেঞ্চুরি। সাদা পোশাকের ক্রিকেটে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন লিটন। চট্টগ্রাম টেস্টের প্রথমদিনে স্পিনার নওমান আলীর করা ইনিংসের ৭৮তম ওভারের তৃতীয় বলে ঝুঁকিপূর্ণ সিঙ্গেল নিয়ে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পা রাখেন এই ডানহাতি ব্যাটার।

১০ম টেস্ট ফিফটিকে সেঞ্চুরি বানালেন লিটন। শাহীন শাহ আফ্রিদির বলে ব্যক্তিগত ৬৭ রানে জীবন পান তিনি। আর ১৯৯ বলে তুলে নেন সেঞ্চুরি। তার আগে ৯৫ বলে করেন ফিফটি।

৪৯ রানে টপ-অর্ডারের ৪ উইকেট; চট্টগ্রামের রৌদ্রজ্জ্বল দিনেও হতাশার কালো মেঘ ভর করেছিল বাংলাদেশিদের মুখে। তবে দারুণ ব্যাটিংয়ে সেই কালো মেঘ ধীরে ধীরে সরিয়ে দেন মুশফিকুর রহিম ও লিটন। 

এই প্রতিবেন লেখা পর্যন্ত টস জিতে ব্যাটিংয়ে নেমে ৮১ ওভারে ৪ উইকেটে ২৪৬ রান করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে আছেন মুশফিক (৮১) ও লিটন (১০৭)। 

২৬ টেস্টে ও ৪৩তম ইনিংসে এসে সেঞ্চুরির দেখা পেলেন লিটন। তার আগে এই উইকেটরক্ষকের সর্বেোচ্চ ইনিংস ছিল ৯৫ রান। গত জুলাইয়ে হারারাতে জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। সীমিত ওভারের ক্রিকেটে ব্যর্থ হলেও টেস্টের গত ১০ ইনিংসের মধ্যে ৬টিতে পঞ্চাশোর্ধ্ব রান পেলেন লিটন। 

আরও পড়ুন... মুশফিক-লিটনের ‍দুর্দান্ত জুটিতে ২০০ পেরোল বাংলাদেশ