আমেরিকা, ইংল্যান্ড, ভারতে নির্বাচনী সহিংসতায় মানুষ মারা যায়: ইসি রফিকুল ইসলাম|329768|Desh Rupantor
logo
আপডেট : ২৬ নভেম্বর, ২০২১ ২২:৪৩
আমেরিকা, ইংল্যান্ড, ভারতে নির্বাচনী সহিংসতায় মানুষ মারা যায়: ইসি রফিকুল ইসলাম
নিজস্ব প্রতিবেদক

আমেরিকা, ইংল্যান্ড, ভারতে নির্বাচনী সহিংসতায় মানুষ মারা যায়: ইসি রফিকুল ইসলাম

সারা পৃথিবী অসহিষ্ণু হয়ে উঠেছে দাবি করে নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম বলেছেন, যেখানে নির্বাচন হচ্ছে সেখানেই সেটা দেখা দিচ্ছে এবং প্রকট হয়ে উঠেছে।

ইউপি ভোটে সহিংসতা নিয়ে সবমহলে ব্যাপক সমালোচনার বিষয়ে জানতে চাইলে শুক্রবার ইসি রফিকুল ইসলাম দেশ রূপান্তরকে এ কথা বলেন।

রফিকুল ইসলাম বলেন, ‘সারা পৃথিবী অসহিষ্ণু হয়ে উঠেছে, সেই অসহিষ্ণুতার বহিঃপ্রকাশ দেখা দিচ্ছে। যেখানে নির্বাচন হচ্ছে সেখানেই সেটা দেখা দিচ্ছে এবং প্রকট হয়ে উঠেছে।’

এ সময় তিনি বলেন, আমেরিকা, ইংল্যান্ডসহ প্রতিবেশী দেশ ভারতে নির্বাচনী সহিংসতায় মানুষ মারা যায়।

তিনি বলেন, বাংলাদেশে নির্বাচনী সহিংসতা হয়েছে কি না হয়েছে, সেটা ইনভেস্টিগেট করতে দেন। দেখতে দেন, পুলিশ আছে ম্যাজিস্ট্রেট আছে, তাদেরকে দেখতে হবে। দে উইল টেক কেয়ার ।

করোনাভাইরাস মহামারি পরিস্থিতির উন্নতির প্রেক্ষাপটে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর  প্রথম ধাপে এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ইউপি নির্বাচনে ভোট হয়। এ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল অংশ নিলেও বিএনপি নিচ্ছে না।

দলীয় প্রতীকের এ নির্বাচনে রক্তক্ষয়ী সহিংসতায় এ পর্যন্ত ৪০ জনের প্রাণ গেছে বলে তথ্য পাওয়া গেছে। ইতিমধ্যে ইউপি ভোটে সহিংসতা নিয়ে সবমহলে ব্যাপক সমালোচনা হচ্ছে।

দেশে প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে। ইউপি নির্বাচনের প্রথম দুই ধাপের ভোট শেষ হয়েছে। আগামী ২৯ নভেম্বর তৃতীয় ও ২৩ ডিসেম্বর চতুর্থ ধাপের ভোট রয়েছে। শনিবার পঞ্চম ধাপের ইউপি ভোটের তফসিল নিয়ে সিদ্ধান্ত হবে।