চতুর্থ ধাপের ইউপি নির্বাচন: ভোটের মাঠে ৪৬ হাজার ৬০২ প্রার্থী|329779|Desh Rupantor
logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০২১ ০০:০০
চতুর্থ ধাপের ইউপি নির্বাচন: ভোটের মাঠে ৪৬ হাজার ৬০২ প্রার্থী
নিজস্ব প্রতিবেদক

চতুর্থ ধাপের ইউপি নির্বাচন: ভোটের মাঠে ৪৬ হাজার ৬০২ প্রার্থী

চলমান ইউনিয়ন পরিষদের (ইউপি) চতুর্থ ধাপে নির্বাচনে ভোটের মাঠে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্যসহ তিন পদে প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন ৪৬ হাজার ৬০২ প্রার্থী। আগামী ২৬ ডিসেম্বর এসব ইউপিতে ভোটগ্রহণ হবে।

শুক্রবার নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান এসব তথ্য জানান।

৮৪৩ ইউপিতে রাজনৈতিক দলসহ চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন চার হাজার ৯১৮ । এর মধ্যে স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন তিন হাজার ৫৪৬ জন। সংরক্ষিত নারী সদস্য পদে নয় হাজার ৮৫০ জন এবং সাধারণ সদস্য পদে ৩১ হাজার ৮০৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিন পদে মোট মনোনয়ন জমা দিয়েছেন ৪৬ হাজার ৬০২ জন।

৮৪৩ ইউপির মধ্যে ১৩ ইউপিতে রয়েছে একক প্রার্থী। যার মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনীত ১২ জন এবং স্বতন্ত্র হিসেবে একজন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, ‘যেসব ইউপিতে একক প্রার্থী হিসেবে মনোনয়ন জমা পড়েছে, সেগুলো বাছাইয়ে বৈধ হলে এবং কেউ প্রার্থিতা প্রত্যাহার না করলে তাদেরকে বিজয়ী ঘোষণা করা হবে।’

তফসিল অনুযায়ী, এই ধাপে মনোনয়নপত্র বাছাই ২৯ নভেম্বর। আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। আপিল নিষ্পত্তি ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর এবং ভোটগ্রহণ হবে ২৬ ডিসেম্বর।

ইতিমধ্যে চার ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে ইসি। প্রথম ধাপে ৩৬৯ এবং দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে আগামী রবিবার এবং চতুর্থ ধাপে ৮৪৩ ইউপিতে ২৬ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পঞ্চম ধাপের তফসিল ঘোষণার অপেক্ষায় রয়েছে।