চীনে ৩ করোনা রোগী শনাক্তের পর ৫ শতাধিক ফ্লাইট বাতিল|329867|Desh Rupantor
logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০২১ ০০:০০
চীনে ৩ করোনা রোগী শনাক্তের পর ৫ শতাধিক ফ্লাইট বাতিল
রূপান্তর ডেস্ক

চীনে ৩ করোনা রোগী শনাক্তের পর ৫ শতাধিক ফ্লাইট বাতিল

চীনের সাংহাইয়ে তিনজন করোনা রোগী শনাক্তের পর সরকার নড়েচড়ে বসেছে। সতর্কতা হিসেবে গতকাল শুক্রবার পাঁচ শতাধিক ফ্লাইট বাতিল ছাড়াও কিছু স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় সাংহাইয়ের স্বাস্থ্য কর্র্তৃপক্ষ জানায়, করোনায় আক্রান্ত তিনজনই পরস্পরের বন্ধু এবং তারা গত সপ্তাহে পার্শ্ববর্তী সুঝোও শহরে বেড়াতে গিয়েছিলেন। যদিও তারা সবাই করোনার টিকার পূর্ণ ডোজ নিয়েছেন।

এ সময় সাংহাই করোনা প্রতিরোধ টাস্কফোর্সের প্রধান ঝাং ওয়েনহং বলেছেন, ‘চীন ডাইনামিক জিরো কভিডের অভিজ্ঞতা অর্জন করেছে। ফলে সংক্রমণ ঠেকাতে আমাদের কৌশলে কোনো পরিবর্তন হবে না।’

করোনা মহামারী বিশ্বে প্রকট হলেও শুরু থেকে অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে চীন। মূলত কঠোর ভ্রমণ বিধিনিষেধ ও লকডাউনের কারণে দেশটি নতুন সংক্রমণ ও প্রাণহানি নিয়ন্ত্রণে রেখেছে বলে ধারণা করা হয়। তবে এরপরও মাঝেমধ্যে চীনের কিছু এলাকায় সংখ্যায় অল্প হলেও সংক্রমণ দেখা যাচ্ছে এবং সেসব এলাকায় কঠোর পদক্ষেপ নিচ্ছে পেইচিং।

গতকাল চীনের ফ্লাইট ট্র্যাকার সংস্থা ভেরিফ্লাইটের তথ্য অনুযায়ী, নতুন তিন করোনা রোগী শনাক্তের পর সাংহাই শহরের দুটি বড় বিমানবন্দর থেকে পূর্বনির্ধারিত পাঁচ শতাধিক ফ্লাইট বাতিল করা হয়। এক প্রদেশ থেকে অন্য প্রদেশে ভ্রমণ আপাতত বন্ধ এবং ছয়টি হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা বন্ধের নির্দেশ দিয়েছে সাংহাই প্রাদেশিক সরকার।

এ ছাড়া বাসিন্দাদের শহর থেকে বের হতে করোনা নেগেটিভ সনদ দেখানো বাধ্যতামূলক করেছে। স্যাটেলাইট শহর সুঝৌওয়ের সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। বাসিন্দাদের বাসে করে শহর ত্যাগে দেওয়া হয়েছে সাময়িক নিষেধজ্ঞা।