কিংবদন্তি সুরকার স্টিফেন সোন্ধেইম মারা গেছেন |329883|Desh Rupantor
logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০২১ ১০:৫৯
কিংবদন্তি সুরকার স্টিফেন সোন্ধেইম মারা গেছেন
অনলাইন ডেস্ক

কিংবদন্তি সুরকার স্টিফেন সোন্ধেইম মারা গেছেন

স্টিফেন সোন্ধেইম

কিংবদন্তি মার্কিন সুরকার ও গীতিকার স্টিফেন সোন্ধেইম আর নেই। ৯১ বছর বয়সে শুক্রবার কানেকটিকাটের রক্সবারিতে মারা যান তিনি। নিউইয়র্ক টাইমসকে এ খবর জানিয়েছে তার আইনজীবী।

মিউজিক্যাল থিয়েটারের একজন ‘টাইটান’ হিসেবে পরিচিত সোন্ধেইম। তার হাতে তৈরি হয়েছে অপ্রচলিত অনেক বিষয় নিয়ে সুর ও কথা।

বর্ণাঢ্য কর্মজীবনে কোম্পানি, ফলিস এবং এ লিটল নাইট মিউজিকসহ ব্রডওয়ের সবচেয়ে পরিচিত কয়েকটি শো’র মিউজিক স্কোর তৈরি করেছিলেন তিনি। বিখ্যাত ‘ওয়েস্ট সাইড স্টোরি’র জন্যও গান লিখেছেন স্টিফেন।

নিউইয়র্কে জন্মগ্রহণকারী এ সুরকার আটটি গ্র্যামি, থিয়েটারে অবদানের জন্য বিশেষ আজীবন সম্মাননাসহ নয়টি টনি ও একটি একাডেমি অ্যাওয়ার্ড জিতেছেন। পুলিৎজার পুরস্কারও পেয়েছিলেন তিনি।

২০১৫ সালে সংগীতে অবদানের স্বীকৃতি হিসেবে সোন্ধেইমকে সর্বোচ্চ বেসামরিক পুরস্কার প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম প্রদান করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সোন্ধেইমের আইনজীবী জানান, সুরকার মৃত্যুর একদিন আগে বন্ধুদের সঙ্গে থ্যাংকসগিভিং উদ্‌যাপন করেছিলেন।

তার মৃত্যুর খবর হতেই নানা অঙ্গনের বিশিষ্টরা শোক প্রকাশ করেন।

১৯৩০ সালের ২২ মার্চ জন্ম এ সংগীত কিংবদন্তির, নয় বছর বয়সে প্রথমবার ব্রডওয়ে মিউজিক্যাল দেখেন তিনি। পরের বছর ‘দ্য কিং অ্যান্ড আই’, ‘ওকলাহোমা’-খ্যাত সংগীত ব্যক্তিত্ব অস্কার হ্যামারস্টেইন দ্বিতীয়ের সঙ্গে দেখা করেন স্টিফেন! অস্কার হয়ে ওঠেন গুরু ও তার হাত ধরেই থিয়েটার জগতে প্রবেশ।

১৯৫৪ সালের ‘স্যাটারডে নাইট’ ব্রডওয়ে দিয়ে তিনি পরিচিতি পান। এর তিন বছরের মাথায় বিখ্যাত ‘ওয়েস্ট সাইড স্টোরি’র সঙ্গে যুক্ত হন স্টিফেন সোন্ধেইম, যার ৭০০টির বেশি মঞ্চায়ন হয়। ১৯৬১ সালে মুক্তি পাওয়া একই নামের চলচ্চিত্র সংস্করণ ১০টি অস্কার জেতে।

২০১০ সালে সোন্ধেইমের ৮০ বছর বয়সে তার সম্মানে একটি ব্রডওয়ে থিয়েটারের নাম পরিবর্তন করা হয়। এর দশ বছর পর লন্ডনে শাফ্টসবারি অ্যাভিনিউতে কুইন্স থিয়েটারকে সোন্ধেইম নামকরণ করা হয়।