মেন্ডিসের ৬ উইকেটে গলে দুই দলের সমতা|330742|Desh Rupantor
logo
আপডেট : ১ ডিসেম্বর, ২০২১ ২১:১৮
মেন্ডিসের ৬ উইকেটে গলে দুই দলের সমতা
অনলাইন ডেস্ক

মেন্ডিসের ৬ উইকেটে গলে দুই দলের সমতা

অফ স্পিনার রমেশ মেন্ডিসের নৈপুণ্যে গল টেস্টে লড়াইয়ে ফিরেছে শ্রীলঙ্কা। যদিও প্রথম ইনিংসে লিড পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে সেই লিড খুব বেশি বড় হয়নি মেন্ডিসের ঘূর্ণির কারণে।

ক্যারিয়ারে প্রথমবার পাঁচ উইকেটের দেখা পেয়েছেন ২৬ বছর বয়সী মেন্ডিস। ৭০ রান খরচায় নিয়েছেন ৬ উইকেট।

বুধবার প্রথম ইনিংসে ৪৯ রানের লিড পায় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংস শুরু করে ২ উইকেটে ৪৬ রানে তৃতীয় দিন শেষ করেছে শ্রীলঙ্কা। অর্থাৎ ক্যারিবীয়রা এখনো ৩ রানে এগিয়ে আছে।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস ২৫৩ রানে থামে। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে সংগ্রহ ছিল ২০৪ রান।

অধিনায়ক দিমুথ করুনারত্নে ও ওসাদা ফার্নান্দোর উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। দুজনই ফিরেছেন রানআউট হয়ে।

করুনারত্নে ব্যক্তিগত ৬ রানে কাইল মেয়ার্সের সরাসরি থ্রোতে কাটা পড়েন। ফার্নান্দো ১৪ রান করেছেন। পাথুম নিশাঙ্কা ২১ ও চারিথ আশালঙ্কা ৪ রানে অপরাজিত আছেন।

এর আগে শক্ত অবস্থানে থেকেই লাঞ্চে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ২ উইকেটে ১৪৫ রান ছিল বোর্ডে। কিন্তু এরপর আর ৫৯ রান যোগ করতেই বাকি উইকেটগুলো হারিয়ে ফেলে সফরকারীরা।

আগের দিনের ১ উইকেটে ৬৯ রান নিয়ে নতুন দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম সেশনটা পুরোপুরি নিজেদের করে তারা। মাত্র ১ উইকেট হারিয়ে যোগ করে ৭৬ রান। কিন্তু লাঞ্চের পরই পথ হারায় দলটি।

অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ইনিংস সর্বোচ্চ ৭২ রান করেন। লাঞ্চের পর তাকে ফিরিয়েই ম্যাচের মোড় ঘুড়িয়ে দেন লাসিথ এম্বুলদেনিয়া। ৯৪ রান রান খরচায় ২ উইকেট নেন এই বাঁহাতি স্পিনার।

ক্যারিবীয়দের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান জার্মেইন ব্ল্যাকউডের। আগের দিন ৪৪ রান করে আউট হন তিনি।

একই ভেন্যুতে সিরিজের প্রথম টেস্ট ১৮৭ রানে জিতে ১-০ তে এগিয়ে আছে শ্রীলঙ্কা। সিরিজ ড্র করতে হলে এই ম্যাচে ক্যারিবীয়দের জয়ের বিকল্প নেই।