করোনায় বা-মা হারানো শিশুরা বিক্রি হচ্ছে কাশ্মীরে!|330743|Desh Rupantor
logo
আপডেট : ১ ডিসেম্বর, ২০২১ ২১:২৬
করোনায় বা-মা হারানো শিশুরা বিক্রি হচ্ছে কাশ্মীরে!
অনলাইন ডেস্ক

করোনায় বা-মা হারানো শিশুরা বিক্রি হচ্ছে কাশ্মীরে!

করোনা মহামারি জনজীবনকে বিপর্যস্ত করে তুলেছে। অনেকের অনেক পরিকল্পনা ভেস্তে গেছে। তবে করোনাকালে মা-বাবা হারানো শিশুরা কিছু বোঝার আগেই বিক্রি হয়ে যাচ্ছে বলে তথ্য পাওয়া গেছে। বুধবার, ভারতীয় একটি সংবাদমাধ্যমে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ পেয়েছে।

একটি ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, বেআইনিভাবে দত্তক নিয়ে করোনায় মা-বাবা হারানো শিশুদের বিক্রি করে দিচ্ছে একটি অসাধু চক্র। ২০২০ সালের ১ মার্চ থেকে চলতি বছরের ৩০ এপ্রিলের মধ্যে ভারতে অন্তত ৭৫ হাজার শিশু কোভিডে বাবা বা মায়ের কোনো একজনকে হারিয়েছে। তার মধ্যে ২৫ হাজার হারিয়েছে মাকে। বাবাকে হারিয়েছে ৯০,৭৫১ জন শিশু।

ভারতীয় জাতীয় শিশু অধিকার রক্ষা কমিটির (এনসিপিসিআর) হিসাবে বাবা-মা দুজনকেই হারিয়েছে ৩,৬২০ শিশু। আর এই ধরনের শিশুদের নিয়েই ব্যবসা করছে বেশ কিছু লোক।

জানা গেছে, ভারতে অধিকাংশ দত্তক নেওয়ার ঘটনায় কঠোরভাবে নজরদারি করা হয়। ফলে সরকারিভাবে বছরে গড়ে দত্তক নেওয়া হয় তিন থেকে পাঁচ হাজার শিশু। তবে, সঠিক নথিপত্র ছাড়া বেআইনিভাবে দত্তকের সংখ্যাটা অনেক বেশি।

ভারতে এসব শিশু বেচা-কেনার ক্ষেত্রে কাশ্মীরি কিছু সংগঠনের (কাশ্মীরে গ্লোবাল ওয়েলফেয়ার চ্যারিটেবল ট্রাস্টের ‘আসার আমিন’, প্লেসমেন্ট সংস্থার ‘মান্নান আনসারি’) নাম এসেছে। এটিকে খুবই ভয়ংকর পরিস্থিতি বলে উল্লেখ করেছে অনেক ভারতীয় সংবাদমাধ্যম। খবর: সংবাদ প্রতিদিন।