বগি লাইনচ্যুত, পার্বতীপুর-রংপুর ট্রেন চলাচল বন্ধ|330900|Desh Rupantor
logo
আপডেট : ২ ডিসেম্বর, ২০২১ ১৬:৫১
বগি লাইনচ্যুত, পার্বতীপুর-রংপুর ট্রেন চলাচল বন্ধ
পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি


বগি লাইনচ্যুত, পার্বতীপুর-রংপুর ট্রেন চলাচল বন্ধ

দিনাজপুরের পার্বতীপুর রেল জংশন স্টেশনের প্রবেশ মুখে রেলস্টেশন থেকে লালমনিহাটগামী কমিউটার ৬২ আপ লোকাল ট্রেনের বগি (নং ৯৩৮৪) লাইনচ্যুত হয়েছে। ভেঙে গেছে লেভেল ক্রসিংয়ের ১৫ নম্বর পয়েন্টের টান রেল।

এতে পার্বতীপুর থেকে রংপুর-লালমনিরহাট-কুড়িগ্রাম মিটারগেজ সেকশনে আন্তঃনগরসহ সব ধরনের ট্রেন চলাচল বন্ধ থাকে।

বৃহস্পতিবার বেলা ১টার দিকে পার্বতীপুর রেল স্টেশনের উত্তরে লেভেল ক্রসিং গেটে এ দুর্ঘটনা ঘটে।

পার্বতীপুর রেলওয়ে স্টেশন মাস্টার শারমিন আক্তার জানান, কীভাবে ট্রেনের বগিটি লাইনচ্যুত হয়েছে তাদের বোধগম্য নয়। দুর্ঘটনার পরপরই যাত্রীবাহী দুইটি বগি রেখে ৬টি বগি নিয়ে লালমনিরহাটের দিকে কমিউটার ট্রেনটি ছেড়ে যায়।

তবে, বগিটি উদ্ধারের জন্য দুপুর দুই টার দিকে পার্বতীপুর লোকোসেড থেকে রিলিফ ট্রেন (উদ্ধারকারী গাড়ি) এনে বিকেল ৩টা ১০ মিনিটে লাইনচ্যুত বগিটি (নং ৯৩৮৪) উদ্ধার করে। বিকেল ৪টার দিকে লাইন ক্লিয়ার হওয়ার পর থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

পার্বতীপুরে কর্মরত রেলের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, সুইচ কেবিন মাস্টার ও লাইন খালাসিদের গাফিলতির কারণেই বগিটি লাইনচ্যুত একই স্থানে বারবার লাইনচ্যুতের ঘটনা ঘটছে়।

তবে, ওই কর্মকর্তা আরও বলেন, ট্রেনের গতি কম থাকায় কমিউটার যাত্রীবাহী ট্রেনের যাত্রীরা দুর্ঘটনা থেকে রক্ষা পায়।

এ ঘটনায় বৃহস্পতিবার বিকেলে বিভাগীয় ট্রান্সপারেন্স ট্রাফিক ইন্সপেক্টর (টিআই-টি) ছহির উদ্দীনকে আহ্বায়ক করে ৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অপর তিন সদস্যরা হলেন- রেলের ঊর্ধ্বতন উপ-সহকারী (হেড টিক্স আর) প্রকৌশলী রায়হানুল ইসলাম, ঊর্ধ্বতন উপ-সহকারী (ওয়ে/পার্বতীপুর) আল আমিন পলাশ ও ঊর্ধ্বতন উপ-সহকারী (লোকো) কাফিউল ইসলাম।

কমিটিকে আগামী তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।