ধনাঞ্জয়ার অপরাজিত ১৫৩ রানে ধূসর ক্যারিবীয়দের আশা|330928|Desh Rupantor
logo
আপডেট : ২ ডিসেম্বর, ২০২১ ২০:১৯
ধনাঞ্জয়ার অপরাজিত ১৫৩ রানে ধূসর ক্যারিবীয়দের আশা
অনলাইন ডেস্ক

ধনাঞ্জয়ার অপরাজিত ১৫৩ রানে ধূসর ক্যারিবীয়দের আশা

ধনাঞ্জয়া ডি সিলভা।

গল টেস্টের চতুর্থ দিনে অসাধারণ ব্যাটিং করেছেন ধনাঞ্জয়া ডি সিলভা। তার অপরাজিত ১৫৩ রানে শ্রীলঙ্কার মাটিতে প্রথম টেস্ট জয়ের স্বপ্ন এখন অনেকটাই মিলিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের।

বৃহস্পতিবার টানা ছয় ঘণ্টা উইকেটে কাটিয়ে দিয়েছেন ডানহাতি ব্যাটার ধনাঞ্জয়া। সফরকারী উইন্ডিজ শেষ সেশনে কোনো উইকেটই পায়নি। লাসিথ এম্বুলদেনিয়ার সঙ্গে অবিচ্ছিন্ন নবম উইকেট জুটিতে রেকর্ড ১০৭ রান যোগ করেছেন ধনাঞ্জয়া।

সুবাদে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩২৮ রান তুলে চতুর্থ দিনের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। এখন পর্যন্ত ২৭৯ রানের লিড পেয়েছে দলটি। গলে এই রান তাড়া করেও জয়ের রেকর্ড নেই কোনো দলের।

২০১৯ সালে শ্রীলঙ্কার ২৬৮ রান তাড়া করে জয়ই এখন পর্যন্ত গলে সবচেয়ে সফল রান তাড়ার রেকর্ড।

আগের দিনের ২ উইকেটে ৪৬ রান নিয়ে নতুন দিনের ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। ৭৩ রানে দল যখন তৃতীয় উইকেট হারাল, তখন উইকেটে এসেছিলেন ধনাঞ্জয়া। শ্রীলঙ্কার লিড তখন মাত্র ২৪।

পাথুম নিশাঙ্কার সঙ্গে প্রথমে চতুর্থ উইকেটে ৭৮ রান যোগ করেন ধনাঞ্জয়া। রমেশ মেন্ডিসের সঙ্গে ষষ্ঠ উইকেটে যোগ করেন ৫১ রান। নিশাঙ্কা ৬৬ ও মেন্ডিস ২৫ রান করেন।

৫ রানে একবার জীবন পান ধনাঞ্জয়া। এরপর পাল্টা আক্রমণে প্রতিপক্ষ বোলারদের কেবল হতাশ করে গেছেন তিনি। ৩০ বছর বয়সী অলরাউন্ডারের এটি অষ্টম টেস্ট সেঞ্চুরি।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ২০৪ রান তুলে। বিপরীতে ক্যারিবীয়রা তাদের প্রথম ইনিংসে করে ২৫৩ রান।

প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা। সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই উইন্ডিজের।