রান্নার গ্যাসের দাম সিলিন্ডারে কমল ৮৫ টাকা|331054|Desh Rupantor
logo
আপডেট : ৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০
রান্নার গ্যাসের দাম সিলিন্ডারে কমল ৮৫ টাকা
নিজস্ব প্রতিবেদক

রান্নার গ্যাসের দাম সিলিন্ডারে কমল ৮৫ টাকা

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে রান্নার কাজে ব্যবহৃত তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ভোক্তাপর্যায়ে কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম ১ হাজার ৩১৩ টাকা থেকে কমিয়ে ১ হাজার ২২৮ টাকা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার অনলাইনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এলপিজির নতুন এই দাম ঘোষণা করে বিইআরসি।

আন্তর্জাতিক বাজারে টানা তেলের দাম নিচের দিকে নামতে শুরু করেছে। এক মাসের ব্যবধানে ব্যারেলপ্রতি অপরিশোধিত তেলের দাম কমেছে প্রায় সাড়ে ১৫ ডলার। এর প্রভাব পড়েছে প্রোপেন এবং বিউটেনের ওপর। এলপিজির দুটি মূল উপাদান প্রোপেন ও বিউটেনের দাম কমায় দেশের বাজারেও এলপিজির দাম কমিয়েছে বিইআরসি। ডিসেম্বর মাসে ১২ কেজির বোতলের দাম ১ হাজার ২২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে ১২ কেজি এলপিজি বোতলের দাম ছিল ১ হাজার ৩১৩ টাকা। এ হিসেবে বোতলপ্রতি দাম কমল ৮৫ টাকা।

তবে বিইআরসির বেঁধে দেওয়া দামে বাজারে এলপিজি বিক্রি হয় না। বাজারে এর থেকেও বোতলপ্রতি ১০০ থেকে ১৫০ টাকা বেশি দামে বিক্রি করার অভিযোগ রয়েছে।

এলপিজির দাম কমানোর পাশাপাশি পরিবহনে ব্যবহৃত এলপি গ্যাসের (অটোগ্যাস) দামও ডিসেম্বর মাসের জন্য প্রতি লিটার ৬১ টাকা ১৮ পয়সা থেকে কমিয়ে ৫৭ টাকা ২৪ পয়সা নির্ধারণ করা হয়েছে। লিটারে দাম কমেছে ৩ টাকা ৯৪ পয়সা। এছাড়া বাসাবাড়িতে ব্যবহৃত কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত (রেটিকুলেটেড) এলপিজির দামও প্রতি কেজি ১০৬ টাকা ১৯ পয়সা থেকে কমিয়ে ৯৯ টাকা ০৮ পয়সা করা হয়েছে।

বিইআরসি আয়োজিত সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান আবদুল জলিল, সচিব রুবিনা ফেরদৌসী, সদস্য মকবুল ই ইলাহি ও আবু ফারুকসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।