বেলজিয়ামের চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত দুই জলহস্তী |331251|Desh Rupantor
logo
আপডেট : ৪ ডিসেম্বর, ২০২১ ১২:২৭
বেলজিয়ামের চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত দুই জলহস্তী
অনলাইন ডেস্ক

বেলজিয়ামের চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত দুই জলহস্তী

এর আগে বনমানুষ বা বিড়াল প্রজাতির মধ্যে সংক্রমণের খবর পাওয়া যায়

বেলজিয়ামের চিড়িয়াখানায় দুটি জলহস্তীর করোনা পজিটিভ পাওয়া গেছে। চিড়িয়াখানার কেয়ারটেকার এ ঘোষণা দিয়ে শুক্রবার জানান, দৈত্যকার প্রাণীগুলো বিপদের মধ্যে রয়েছে বলে মনে হচ্ছে না।

অ্যান্টওয়ার্প চিড়িয়াখানায় টেস্টে এটিই প্রথম কভিড-১৯ সংক্রমণ নয়। মহামারিকালে বাঘ, চিতা ও সিংহ ও বানরের মধ্যে এমন সংক্রমণ হয়েছিল বলে মনে করা হয়।

হারমিয়েন ও ইমানি নামে ৪১ ও ১৪ বছর বয়সের মা ও মেয়ে জলহস্তী দুটির করোনা পজিটিভ পাওয়া যায়। দর্শনার্থীদের থেকে বিচ্ছিন্ন রাখার জন্য তাদের আলাদা করে রাখা হয়েছে।

চিড়িয়াখানাটিতে গত বছর প্রাণীগুলোর টেস্ট করা হয়েছিল এবং এতে করোনার কোন সংক্রমণ পাওয়া যায়নি। তবে এই শীতে করোনা বৃদ্ধি পাওয়ায় পশু চিকিৎসক ফ্রান্সিস ভারকামেন জলহস্তীগুলোর পরীক্ষা করেছেন।

তিনি বলেন, ‘এই শীতের সময় জলহস্তীর কফ পরিষ্কার করা হয়। এ জন্য সতর্কতা হিসেবে ব্যাকটেরিয়া টেস্ট করা হয়। এই নমুনা বেলজিয়ামের ভেটেরিনারি ল্যাবে পাঠানো হয়। এই প্রক্রিয়ায় আমি কভিড-১৯ টেস্টের বাড়তি সিদ্ধান্ত গ্রহণ করি। এতেই কভিড শনাক্ত হয়।’

তিনি বলেন, ‘আমি যত দূর জানি, এই প্রজাতির মধ্যে এটিই প্রথম সংক্রমণ। ইতিপূর্বে এই ভাইরাসটি প্রধানত বনমানুষ বা বিড়াল প্রজাতির মধ্যে সংক্রমণের রিপোর্ট পাওয়া গেছে।’