আল-আকসা মসজিদে থাই সুন্দরীর প্রবেশ, জেরুজালেমে উত্তেজনা|331287|Desh Rupantor
logo
আপডেট : ৪ ডিসেম্বর, ২০২১ ১৬:১১
আল-আকসা মসজিদে থাই সুন্দরীর প্রবেশ, জেরুজালেমে উত্তেজনা
অনলাইন ডেস্ক

আল-আকসা মসজিদে থাই সুন্দরীর প্রবেশ, জেরুজালেমে উত্তেজনা

এবারের বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার আসরে থাইল্যান্ড থেকে অংশ নেওয়া এনচলি স্কট কেম্মিস রবিবার ইসরায়েল সফরে এসে গোপনে পবিত্র মসজিদ আল-আকসায় ঘুরতে যান। তার ওই মসজিদ ভ্রমণের একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হলে জেরুজালেমে উত্তেজনা দেখা দেয়। ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করলে সেটি ভাইরাল হয়।

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার ৭২তম আসর বসতে যাচ্ছে ইসরায়েলে। দেশটির এইলাত শহরে আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা।

কিন্তু ফিলিস্তিনিরা এ ঘটনার নিন্দা জানিয়ে ইসরাইলের ওই সুন্দরী প্রতিযোগিতা বয়কটের ডাক দিয়েছেন। বয়কটের ডাকে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া তাদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছে।

গত রবিবার ভারি অস্ত্রে সজ্জিত ইসরাইলি সেনাদের কঠোর পাহারায় আল-আকসা কম্পাউন্ডে প্রবেশ করেন থাই সুন্দরী এনচলি স্কট কেম্মিস।

আল-আকসা মসজিদ ইসলামের তৃতীয় পবিত্র স্থান এবং ফিলিস্তিনের জন্য একটি প্রধান জাতীয় প্রতীক। সেনাবাহিনীর সমর্থনে ইসরায়েলি দখলদাররা বারবার ওই স্থানে হামলা চালায় এবং মুসল্লিদের হয়রানি করে।

একজন ফিলিস্তিনি তার উদ্দেশ্যে লিখেছেন, ‘শিশু হত্যাকারীদের সমর্থন করার মধ্যে কোন সৌন্দর্য নেই, ক্ষমা ছাড়া কোন সৌন্দর্য নেই’।

ইসরায়েলি আয়োজকরা বলেছেন যে তারা এই অনুষ্ঠানটি তাদের দেশকে একটি পর্যটন গন্তব্য হিসেবে প্রচারের জন্য ব্যবহার করতে চান।

এইলাত শহরটি ইতিমধ্যেই বেশ জনপ্রিয় একটি রিসোর্ট শহর, যা লোহিত সাগরের আকাবা উপসাগরে অবস্থিত এবং মিশর ও জর্ডান উভয়ের সীমান্তবর্তী।

ওদিকে, অ্যাক্টিভিস্টরা এর বিরুদ্ধে #BoycottMissUniverse, #MissUniverse2021 এবং #theresnobeautyinapartheid হ্যাশট্যাগ দিয়ে টুইটারে একটি প্রচারণা শুরু করেছে।