দৌলতদিয়ায় ৩ কিমি পণ্যবাহী ট্রাকের সারি|331487|Desh Rupantor
logo
আপডেট : ৫ ডিসেম্বর, ২০২১ ১৩:৫১
দৌলতদিয়ায় ৩ কিমি পণ্যবাহী ট্রাকের সারি
সরোয়ার আহমেদ, (গোয়ালন্দ রাজবাড়ী)

দৌলতদিয়ায় ৩ কিমি পণ্যবাহী ট্রাকের সারি

দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম ঘাট যা ২১ জেলার প্রবেশপথ হিসেবে পরিচিত রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট।

নানা সংকট, আর ভোগান্তি যেন এই ঘাট ও ঘাট ব্যবহারকারীদের নিত্যদিনের সঙ্গী।

গতকাল ও আজকের বৈরী আবহাওয়ার জন্য দৌলতদিয়া ঘাট ব্যবহারকারীদের ভোগান্তি বেড়েছে দুই গুণ। আজ সকাল থেকেই ঘাট এলাকায় দেখা গেছে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি।

সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার ফলে দৌলতদিয়া ঘাট ও ফেরির পকেটের রাস্তা গুলোয় কাদা জমে যাওয়া যানবাহন ওঠানামা করতে সমস্যা হচ্ছে।

অন্যদিকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের ফেরিগুলোতে ভারী যানবাহন পারাপার না করানোর জন্য তার অনেকটা প্রভাব দৌলতদিয়া ঘাটে এসে পড়েছে।

সরেজমিন দৌলতদিয়া ঘাট এলাকায় ঘুরে দেখা যায়, ঘাটের জিরো পয়েন্ট হতে ঢাকা -খুলনা মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকা পর্যন্ত পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যানের দীর্ঘ সারি। যাত্রীবাহী বাস থাকলেও তুলনামূলকভাবে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারির থেকে কম। তবে তাদেরও ফেরির নাগাল পেতে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে।

ট্রাকচালক জয়নাল মোল্লা দেশ রূপান্তরকে বলেন, আমাদের কষ্ট কে দেখে, দুই দিন ধরে রাস্তায়, আমার আর আমার সহযোগীর খাওয়া দাওয়া গোসল সব এই রাস্তার উপর, শুধু ঘুমাই গাড়িতে। সরকারের কাছে আমাদের দাবি আমাদের জন্য একটা ব্যবস্থা করা, ফেরির সংখ্যা বাড়ানো হক সঙ্গে সঙ্গে ঘাট সংখ্যাও বাড়ানো হক।

দর্শনা থেকে আসা যাত্রী বাবর আলী বলেন, সকাল ১০টায় দৌলতদিয়া তেলের পাম্পের সামনে এসে আমাদের বাস দাঁড়িয়েছে।

এরপর প্রায় এক ঘণ্টা একইভাবে আমাদের বাস দাঁড়িয়েছিল, ঘণ্টাখানেক পর আমাদের গাড়ি সেই জায়গা থেকে কিছুটা আগাতে পেরেছে। ঘাটের কাছে এসে বাস ও ট্রাকের জটলা লাগার কারণে ঘাট পারাপার হতে আমাদের বেশি সময় লাগছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শিহাব উদ্দিন বলেন, বর্তমানে ১৬টি ফেরি রয়েছে যা দিয়ে আমরা ৩ থেকে ৪ হাজার যানবাহন পারাপার করে থাকি। তবে কিছু ট্রাকচালক আছে যারা ঘাট অভিমুখে পাল্লা দিতে গিয়ে অনেক সময় যানজট সৃষ্টি করছে। এ সময় ফেরি থেকে আনলোড হওয়া যানবাহন গুলো নামতে না পারায় অনেক সময় যানজট সৃষ্টি হচ্ছে।