লকডাউন না দিয়ে জনসচেতনতা বাড়াতে আহ্বান এফবিসিসিআইয়ের|338790|Desh Rupantor
logo
আপডেট : ১২ জানুয়ারি, ২০২২ ১৮:২৮
লকডাউন না দিয়ে জনসচেতনতা বাড়াতে আহ্বান এফবিসিসিআইয়ের
নিজস্ব প্রতিবেদক

লকডাউন না দিয়ে জনসচেতনতা বাড়াতে আহ্বান এফবিসিসিআইয়ের

দেশে আবার করোনার প্রকোপ বাড়তে থাকায় পরিস্থিতি সামাল দিতে লকডাউন না দিয়ে জনসচেতনতা বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন এই আহ্বান জানান।

এফবিসিসিআই সভাপতি বলেন, বর্তমানে বাংলাদেশে প্রচুর পরিমাণে রপ্তানির অর্ডার রয়েছে। কাজ চলছে পুরোদমে। এ অবস্থায় যদি সরকার লকডাউনের মতো কিছু দেয় তাহলে অর্থনীতির অনেক ক্ষতি হবে।

তিনি বলেন, লকডাউন দেওয়া কোনো সমাধান নয়। এটা না দিয়ে আমাদের গণসচেতনা বৃদ্ধি করতে হবে। সবার মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। কোভিডকে সাথে নিয়ে আমাদের বাঁচতে হবে।

মো. জসিম উদ্দিন বলেন, লকডাউন দেওয়ার মতো পরিস্থিতি এখন পৃথিবীতেই নাই। এমনকি বিশ্বে কোন দেশই এখন লকডাউনের কথা চিন্তা করছে না। আমরা আশা করছি প্রধানমন্ত্রীও এখন লকডাউন দিবেন না। আগেও তিনি কখনোই পুরোপুরি ইণ্ডাস্ট্রি বন্ধ করেন নাই।

তিনি জানান, এফবিসিসিআইয়ের পক্ষ থেকে ৫০ লাখের মতো মাস্ক বিতরণের পাশাপাশি সচেতনা বাড়ানোর জন্য সংগীত শিল্পী হায়দার আলীর একটি গান দ্রুত রিলিজ দেওয়া হবে।

এসময় মূল্যস্ফীতি কমাতে যেসব খাতে শুল্কহার কমানো দরকার, সেসব জায়গায় নজর দেওয়ার দাবি জানান জসিম উদ্দিন।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নের জন্য রাজস্ব দরকার। আমরাও চাই সরকারের রাজস্ব বৃদ্ধি পাক। আমরা এর বিরুদ্ধে না। যারা রাজস্বের বাইরে আছে, তাদের এর ভেতরে আনা দরকার। গ্রামে-গঞ্জে এমনকি মফস্বলেও অনেক রাজস্ব দেয়ার মতো মানুষ রয়েছে, তাদের এর আওতায় আনা দরকার।