যুক্তরাষ্ট্রে ইহুদি উপাসনালয়ে ৪ জনকে জিম্মি|339488|Desh Rupantor
logo
আপডেট : ১৬ জানুয়ারি, ২০২২ ০৮:৪৮
যুক্তরাষ্ট্রে ইহুদি উপাসনালয়ে ৪ জনকে জিম্মি
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে ইহুদি উপাসনালয়ে ৪ জনকে জিম্মি

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ইহুদিদের একটি উপাসনালয়ে চারজনকে জিম্মি করে রেখেছে সশস্ত্র এক ব্যক্তি। ‘বন্দি মুক্তির দাবিতে’ ওই সশস্ত্র ব্যক্তি চারজনকে জিম্মি করেছেন বলে শোনা যাচ্ছে। এ ঘটনায় সিনাগগটি ঘিরে রেখেছে পুলিশ। একইসঙ্গে অভিযুক্তের সঙ্গে আলোচনাও চালিয়ে যাচ্ছে তারা।

আইন প্রয়োগকারী কর্মকর্তারা স্থানীয় মিডিয়াকে বলেছেন, জিম্মিকারীকে পাকিস্তানি স্নায়ুবিজ্ঞানী আফিয়া সিদ্দিকীর মুক্তির দাবি করতে শোনা গেছে। আফিয়া সিদ্দিকী বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ৮৬ বছরের কারাদণ্ড ভোগ করছেন। আফগানিস্তানে হেফাজতে থাকা অবস্থায় মার্কিন সেনা কর্মকর্তাদের হত্যার চেষ্টার অভিযোগে দোষী সাব্যস্ত হন আফিয়া সিদ্দিকী।

ইহুদি ধর্মাবলম্বীদের ওই উপাসনালয় টেক্সাস অঙ্গরাজ্যের কোলেভিল শহরে অবস্থিথ। সেখানে চারজনকে পণবন্দি করার পর অভিযুক্ত ওই সশস্ত্র ব্যক্তি কারও ক্ষতি করেছেন কি না তা এখনও জানা যায়নি।

বিবিসি জানিয়েছে, টেক্সাসের কোলেভিল শহরে অবস্থিত ওই সিনাগগে সশস্ত্র এক ব্যক্তি অবস্থান নেওয়ার পর সেখান থেকে ঘটনাটি সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। পরে অবশ্য সরাসরি সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। কিন্তু এর আগেই রাগান্বিত একজন ব্যক্তিকে বলতে শোনা যায় যে, তিনি কাউকে আঘাত করতে চান না।

ঘটনার পরপরই পুলিশ সদস্যরা সিনাগগটি ঘিরে ফেলে এবং স্থানীয় মানুষদের সেখান থেকে সরিয়ে নেয়। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দুই কর্মকর্তা জানিয়েছেন, সিনাগগটির ভেতরে চারজনকে জিম্মি করে রাখা হয়েছে বলে মনে করা হচ্ছে। জিম্মিদের মধ্যে একজন ইহুদি পণ্ডিতও রয়েছেন।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, সিনাগগের ভেতরে জিম্মি অবস্থায় থাকা একজনকে ছেড়ে দিয়েছে অভিযুক্ত সশস্ত্র ব্যক্তি।

এদিকে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি টুইটারে জানিয়েছেন, ইহুদিদের উপাসনালয়ে অবস্থান নিয়ে চারজনকে জিম্মি করার ঘটনাটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়েছে।

এছাড়া টুইটারে দেওয়া এক বার্তায় কোলেভিলের পুলিশ জানিয়েছে, সিনাগগে পুলিশের অভিযান ও তৎপরতা এখনও চলছে। তাই সিনাগগের পার্শ্ববর্তী এলাকা এড়িয়ে চলতে সাধারণ মানুষের প্রতি আহ্বানও জানিয়েছে তারা।