সাবেক বিচারপতি টিএইচ খান মারা গেছেন|339569|Desh Rupantor
logo
আপডেট : ১৬ জানুয়ারি, ২০২২ ১৯:১৯
সাবেক বিচারপতি টিএইচ খান মারা গেছেন
নিজস্ব প্রতিবেদক

সাবেক বিচারপতি টিএইচ খান মারা গেছেন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, প্রবীণতম আইনজীবী ও আন্তর্জাতিক আদালতের সাবেক বিচারপতি টিএইচ খান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বিএনপির সহ সভাপতি ছিলেন।

রবিবার সন্ধ্যায় বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০২ বছর। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

বিচারপতি টিএইচ খানের ছেলে আফজাল এইচ খান দেশ রূপান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি মৃত্যুকালে ৩ ছেলে ১ মেয়েসহ নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গিয়েছেন। মরহুমের স্ত্রী ২০১১ সালে মারা যান।  

মরহুমের পরিবার জানায়, নামাজের জানাজার শিডিউল এখন পর্যন্ত সিদ্ধান্ত হয়নি, পরে জানাজার সময় জানিয়ে দেয়া হবে।

টিএইচ খান ১৯২০ সালের ২১ অক্টোবর ময়মনসিংহের হালুয়াঘাটের ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে তিনি আইন পেশায় যোগ দেন। ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান হাইকোর্টে বিচারপতি হিসেবে যোগদান করেন।

১৯৭৩ সালের জুলাইয়ে আবারও আইনজীবী হিসেবে সুপ্রিম কোর্টে কাজ শুরু করেন টিএইচ খান। ১৯৭৪ সালে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। ১৯৭৯ সালের সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নে নির্বাচিত হন। আইন, শিক্ষা, ধর্ম, ভূমি ও রাজস্ব এবং ক্রীড়ামন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন।

সাবেক বিচারপতি টিএইচ খান ১৯৯২ সালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম প্রতিষ্ঠা করেন। ২০১১ সাল পর্যন্ত সংগঠনটির সভাপতি ছিলেন। তিনি জাতিসংঘের মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস কমিশনের সদস্য ও জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে আন্তর্জাতিক অপরাধ আদালত রুয়ান্ডা ট্রাইব্যুনালের বিচারপতি নির্বাচিত হন।