জেএমআই হসপিটালের কাট-অফ প্রাইস ২৫ টাকা|339631|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০
জেএমআই হসপিটালের কাট-অফ প্রাইস ২৫ টাকা
নিজস্ব প্রতিবেদক

জেএমআই হসপিটালের কাট-অফ প্রাইস ২৫ টাকা

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ সংগ্রহের লক্ষ্যে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের শেয়ারের কাট-অফ প্রাইস নির্ধারণে অনুষ্ঠিত নিলাম শেষ হয়েছে। ওই নিলামে কোম্পানিটির শেয়ারের কাট-অফ প্রাইস (প্রান্তসীমা মূল্য) নির্ধারণ হয়েছে ২৫ টাকা। এ-সংক্রান্ত নিলামে প্রায় ৯৯ শতাংশ প্রতিষ্ঠান ওই দরে শেয়ার কেনার প্রস্তাব দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণে ৯ জানুয়ারি বিকেল ৫টা থেকে ১২ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত বিডিং (নিলাম) অনুষ্ঠিত হয়। উল্লিখিত সময়ে কোম্পানিটিতে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত ১৮ কোটি ৭৫ লাখ টাকার বিপরীতে ১৩৯ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৪০০ টাকার দরপ্রস্তাব এসেছে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রতিটি শেয়ারে ২৫ টাকা করে ১৩৭ কোটি ৬৭ লাখ ৮৫ হাজার টাকার দরপ্রস্তাব জমা পড়েছে; যাতে কোম্পানির কাট-অফ প্রাইস ২৫ টাকা নির্ধারিত হয়েছে। এখন আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা কাট-অফ প্রাইসের ১০ শতাংশ কমে শেয়ার পাবেন।

জেএমআই হসপিটালের বিডিংয়ে ৩৮৫ যোগ্য বিনিয়োগকারী দরপ্রস্তাব করে। এর মধ্যে একজন সর্বনিম্ন ১৬ টাকা করে দরপ্রস্তাব করেছেন। এ ছাড়া দুজন ২২ টাকা করে, দুজন ২৩ টাকা করে ও একজন ২৪ টাকা করে দরপ্রস্তাব করেছেন।

গত ১৬ নভেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) কোম্পানিটির বিডিংয়ের অনুমোদন দেয়। কোম্পানিটি পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কাছ থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে। ওই টাকা দিয়ে জমি ক্রয়, ভবন তৈরি, মেশিনারিজ ক্রয়, ঋণ পরিশোধ ইত্যাদি কাজে ব্যবহার করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনর্মূল্যায়নসহ নেট অ্যাসেট ভ্যালু দাঁড়িয়েছে ২৯ টাকা ৯৯ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৪২ পয়সা।